ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর নিয়োগ পরীক্ষার প্রস্তুতি যেভেবে শুরু করবেন

প্রিয় চাকরি প্রত্যাশীগণ, Live MCQ এর ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের নিয়োগ পরীক্ষার প্রস্তুতি সংক্রান্ত এই লেখায় আপনাকে স্বাগতম। আপনি নিশ্চয়ই জানেন যে, গত ১৪ মার্চ ২০২৪ তারিখে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ১৩তম থেকে ২০তম গ্রেডের বিশাল এই নিয়োগ বিজ্ঞপ্তিতে শূন্য পদের সংখ্যা ৩০১৭ টি।

বাংলাদেশের প্রেক্ষাপটে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের চাকরিগুলো সকল চাকরি প্রত্যাশীদের কাছে অনেক আকর্ষনীয়। একটু গুছিয়ে প্রস্তুতি নিতে পারলে আপনি ৩০১৭ পদের মধ্যে যেকোনো পদে নিয়োগ পেতে পারেন। এই লেখাটি সম্পূর্ণ পড়লে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর নিয়োগ পরীক্ষার প্রস্তুতি কিভাবে শুরু করবেন, পরীক্ষার ধরন, সিলেবাস ও মানবণ্টন, আবেদনের চয়েজ লিস্ট, কোন পদের কি কাজ, কিভাবে পড়লে ভালো ফলাফল করবেন, কোন কোন বই পড়বেন— এসব বিষয়সহ বিস্তারিত সকল খুঁটিনাটি জানতে পারবেন।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর নিয়োগ পরীক্ষায় আবেদনের নিয়ম:

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ অনুযায়ী আগ্রহী প্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন সম্পন্ন করতে হবে। আবেদন ফরম পূরণের জন্য http://dlrs.teletalk.com.bd ওয়েবসাইট থেকে নির্ধারিত পদ বাছাই করে প্রার্থীর ব্যাক্তগত ও শিক্ষাগত তথ্য দিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদন ফরম পূরণের ৭২ ঘণ্টার মধ্যে User ID প্রাপ্ত প্রার্থীগণ টেলিটক প্রিপেইড মোবাইল নম্বরের মাধ্যমে নির্ধারিত আবেদন ফি জমা দিতে পারবেন।

তবে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের এই নিয়োগে ৩০১৭ জনের বিশাল সংখ্যক পদ থাকায় আবেদনকারীদের মধ্যে একাধিক পদের জন্য একত্রে আবেদন করার একটা প্রবণতা দেখা দিয়েছে। অতীতে এই ধরনের নিয়োগ পরীক্ষায় একই দিনে একই সময়ে অনেকগুলো পদের পরীক্ষা অনুষ্ঠিত হতে দেখা গিয়েছে বিধায় সঠিক ভাবে পদ বাছাই না করে আবেদন করলে প্রার্থীরা তাদের একাধিক পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ হারাতে পারেন।

আসুন দেখে নেওয়া যাক, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের নিয়োগ পরীক্ষার পদগুলোর চয়েজ লিস্ট কীভাবে সাজালে কোন পদের পরীক্ষাই আপনার হাতছাড়া হবে না সেটি। কিভাবে চয়েস লিস্ট টি সাজাবেন তাও দেখে নেওয়া যাক।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর নিয়োগ আবেদনের পদগুলোর চয়েজ লিস্ট:

সাধারণত বড় সংখ্যক পদের চাকরির নিয়োগ গুলোতে প্রার্থীদের একাধিক পদে আবেদনের প্রবণতা লক্ষ্য করা যায়। ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের নিয়োগের ক্ষেত্রেও এর ব্যাতিক্রম ঘটেনি। যেহেতু এই ধরনের নিয়োগের ক্ষেত্রে একাধিক পদের নিয়োগ পরীক্ষা একই দিনে এবং একই সময়ে হওয়ার সম্ভাবনা থাকে তাই একাধিক পদের আবেদন করতে গেলে আপনাদের কিছু কৌশল অবলম্বন করতে হবে।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর নিয়োগ পরীক্ষার প্রস্তুতি শুরু করার আগে বিভিন্ন পদের কাজ, পদ সংখ্যা, প্রতিযোগিতা, সুযোগ সুবিধা, পদোন্নতি এবং অবশ্যই ব্যাক্তিগত পছন্দ এবং পারদর্শীতার উপর নির্ভর করে একজন প্রার্থী একাধিক পদে আবেদন করার জন্য সিদ্ধান্ত নিতে পারেন।

সবগুলো বিষয় বিবেচনা করে নিম্নের পদগুলো প্রার্থীদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে। পদগুলো হলঃ

  • খারিজ সহকারী
  • পেশকার
  • রেকর্ড কিপার
  • কপিস্ট কাম বেঞ্চ সহকারী
  • যাঁচ মোহরা

তবে একাধিক পদের পরীক্ষাগুলো একসাথে একই সময়ে হওয়ার সম্ভাবনা থাকায় একজন প্রার্থীকে একটি বেতন স্কেলের একটি মাত্র পদেই আবেদন করার জন্য আমরা পরমার্শ দিয়ে থাকি।

তবে যেসব টেকনিক্যাল পদের পরীক্ষায় লিখিত ও মৌখিক পরীক্ষার পাশাপাশি ব্যবহারিক পরীক্ষাতেও অংশগ্রহণ করতে হবে সেই পরীক্ষাগুলোতে শুধুমাত্র অভিজ্ঞ প্রার্থীদেরই আবেদন করার পরামর্শ দেওয়া হচ্ছে। যে পদ সমূহের পরীক্ষায় লিখিত ও মৌখিক পরীক্ষার পাশাপাশি ব্যবহারিক পরীক্ষায়ও অংশগ্রহণ করতে হবে তা আমরা ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের নিয়োগ পরীক্ষার ধরন অংশে বিস্তারিত আলোচনা করেছি।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের বিভিন্ন পদের কাজ আবেদনের যোগ্যতা ও বেতন:

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর নিয়োগ পরীক্ষার প্রস্তুতি শুরু করার আগে প্রার্থীকে বিভিন্ন পদের কাজ, আবেদনের যোগ্যতা, পদোন্নতি এই বিষয়গুলো সম্পর্কে জানতে হবে। যে পদের জন্য আবেদন করে পরীক্ষার প্রস্তুতি নিতে চাচ্ছেন তা সম্পর্কে ধারনা নেওয়া ও এক ধরনের প্রস্তুতি। আসুন এক নজরে দেখে নেওয়া যাক ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের বিভিন্ন পদের কাজ, আবেদনের যোগ্যতা, বেতন স্কেল সম্পর্কৃত সকল তথ্য।

সার্ভেয়ারের কাজ, আবেদনের যোগ্যতা ও বেতন:

সার্ভেয়ার হচ্ছেন একজন জরিপকারী। ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের একজন সার্ভেয়ার সাধারণত জমি সংক্রান্ত পরিমাপের কাজে ভূমি জরিপ করে থাকেন। প্রচলিত ভাষায় ভূমি সার্ভেয়ার কে আমিন বলে ডাকা হয়।

কোন স্বীকৃত ইন্সটিটিউট বা প্রতিষ্ঠান থেকে সার্ভেইং টেকনোলজি এর উপর ৪ বছর মেয়াদী ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ডিগ্রী থাকলে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সার্ভেয়ার পদে আবেদন করা যাবে।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সার্ভেয়ার পদ টি সরকারি বেতন স্কেল ১৪তম গ্রেডের অন্তর্ভুক্ত।

ট্রাভার্স সার্ভেয়ারের কাজ, আবেদনের যোগ্যতা ও বেতন:

কোন মৌজার নকশা সম্পুর্ণ নতুন করা এবং মৌজার কাঠামো স্থাপন করাই ট্রাভার্স সার্ভেয়ারের কাজ। কোন স্বীকৃত ইন্সটিটিউট বা প্রতিষ্ঠান থেকে সার্ভেইং টেকনোলজির উপর ৪ বছর মেয়াদী ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ডিগ্রী থাকলে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সার্ভেয়ার পদে আবেদন করা যাবে।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের ট্রাভার্স সার্ভেয়ার পদ টি সরকারি বেতন স্কেল ১৫ তম গ্রেডের অন্তর্ভুক্ত।

ড্রাফটসম্যান কাম এরিয়া এস্টিমেটর কাম সিট কিপারের কাজ, আবেদনের যোগ্যতা ও বেতন:

সার্ভেয়ার বা আমিন জমির পরিমাপ করার পর এই পরিমাপের উপর ভিত্তি করে নকশা প্রস্তুত করাই একজন ড্রাফটসম্যান কাম এরিয়া এস্টিমেটর কাম সিট কিপারের কাজ।

কোন স্বীকৃত বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অনুন্য দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএ পেয়ে উত্তীর্ণ হলে এবং কোন কোন স্বীকৃত ইন্সটিটিউট বা প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে ড্রাফটিং ট্রেড কোর্স থাকলে ড্রাফটসম্যান কাম এরিয়া এস্টিমেটর কাম সিট কিপারের পদে আবেদন করতে পারবেন।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের ড্রাফটসম্যান কাম এরিয়া এস্টিমেটর কাম সিট কিপার পদটি সরকারি বেতন স্কেল ১৫তম গ্রেডের অন্তর্ভুক্ত।

নাজির কাম ক্যাশিয়ারের কাজ, আবেদনের যোগ্যতা ও বেতন:

ভূমি অফিসে নাজিরের কাজ মূলত হিসাব রক্ষকের। ভূমির খাজনা ও বিভিন্ন লেনদেন সংক্রান্ত অর্থের হিসাব রাখাই নাজির কাম ক্যাশিয়ারের কাজ। বর্তমানে অনলাইনেই ভূমির খাজনা পরিশোধ করা গেলেও সেগুলোর হিসাব রাখেন মূলত ভূমি অফিসের নাজির কাম ক্যাশিয়ার পদে থাকা এই ব্যাক্তি।

কোন স্বীকৃত বোর্ড হতে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় নূন্যতম দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএসহ উত্তীর্ণ, কম্পিউটার চালনায় দক্ষতা, কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে সর্বনিম্ন ২০টি ইংরেজি ও ২০টি বাংলা শব্দ লিখতে পারা নাজির কাম ক্যাশিয়ার পদের আবেদনের যোগ্যতা।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের নাজির কাম কম্পিউটার পদটি সরকারি বেতন স্কেল ১৬তম গ্রেডের অন্তর্ভুক্ত।

পেশকারের কাজ, আবেদনের যোগ্যতা ও বেতন:

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের আদালতে বিচারকের কাছে যে কর্মচারি কাগজপত্র উপস্থাপন এবং রক্ষা করে তিনিই মূলত পেশকার। সাধারণত নির্বাহী ম্যাজিস্ট্রেটের সহকারী হিসেবে কাজ করাই পেশকারের কাজ।

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় নূন্যতম দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএসহ পরীক্ষায় উত্তীর্ণ, কম্পিউটার চালনায় দক্ষতা, কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে সর্বনিম্ন ২০টি ইংরেজি ও ২০টি বাংলা শব্দ লিখতে পারা পেশকার পদের আবেদনের যোগ্যতা।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের পেশকার পদটি সরকারি বেতন স্কেল ১৬তম গ্রেডের অন্তর্ভুক্ত।

রেকর্ড কিপারের কাজ, আবেদনের যোগ্যতা ও বেতন:

প্রতিটি ভূমি অফিসেই একটি রেকর্ড রুম থাকে যেখানে বিভিন্ন গুরুত্বপূর্ণ দলিলাদি এবং কাগজপত্র সংরক্ষণ করা হয়। এই রেকর্ড রুমের দলিলাদি ও কাগজপত্র সংরক্ষণ ও দেখাশোনা করাই মূলত রেকর্ড কিপারের কাজ।

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় নূন্যতম দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএসহ পরীক্ষায় উত্তীর্ণ, কম্পিউটার চালনায় দক্ষতাই রেকর্ড কিপার পদের জন্য প্রয়োজনীয় যোগ্যতা।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের রেকর্ড কিপার পদটি সরকারি বেতন স্কেল ১৬তম গ্রেডের অন্তর্ভুক্ত।

খারিজ সহকারীর কাজ, আবেদনের যোগ্যতা ও বেতন:

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের খারিজ সহকারী একটি গুরুত্বপুর্ণ পদ। উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের খারিজ সহকারীর কাজ হচ্ছে জমির খারিজ সংক্রান্ত আবেদনগুলো গ্রহণ করা, জমি খারিজের জন্য প্রয়োজনীয় কাগজপত্রগুলো যাচাই বাছাই করা এবং খারিজের সার্টিফিকেট প্রদান করা।

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় নূন্যতম দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএসহ পরীক্ষায় উত্তীর্ণ, কম্পিউটার চালনায় দক্ষতা, কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে সর্বনিম্ন ২০টি ইংরেজি ও ২০টি বাংলা শব্দ লিখতে পারা কপিস্ট কাম বেঞ্চ সহকারী পদের আবেদনের যোগ্যতা।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের খারিজ সহকারী পদ টি সরকারি বেতন স্কেল ১৬তম গ্রেডের অন্তর্ভুক্ত।

যাঁচ মোহরার কাজ, আবেদনের যোগ্যতা ও বেতন:

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের ভূমি সেটেলমেন্ট অফিসে যাঁচ মোহরা কাজ করে থাকেন।যাঁচ মোহরা শব্দের অর্থ জানলেই এই পদের কাজ সম্পর্কে একটি ধারনা পাওয়া যায়। যাঁচ মোহরা শব্দের অর্থ লেখক। অর্থাৎ একজন যাঁচ মোহরার প্রধান কাজ লেখালেখি করা। ভূমি সেটেলমেন্ট অফিসে বিভিন্ন জমি সংক্রান্ত মামলার ভুলভ্রান্তি ছাড়া সকল তথ্য তৈরি করাই একজন যাঁচ মোহরার কাজ।

উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় দ্বিতীয় বিভাগ বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ও কম্পিউটার চালনায় দক্ষতা যাঁচ মোহরা পদের আবেদনের যোগ্যতা।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের যাঁচ মোহরা পদটি সরকারি বেতন স্কেল ১৬তম গ্রেডের অন্তর্ভুক্ত।

কপিস্ট কাম বেঞ্চ সহকারীর কাজ, আবেদনের যোগ্যতা ও বেতন:

আপনি নিশ্চয়ই জানেন যে, প্রত্যেকটা আদালতের মতো ভূমি অফিসেরও নিজস্ব আদালত রয়েছে। সেখানে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পেশকার উভয় পদ রয়েছে। ভূমি অফিসের বিচারক এবং পেশকারের সহকারী হিসেবে যিনি লেখালেখির কাজ করেন তিনিই কপিস্ট কাম বেঞ্চ সহকারী।

সাধারণত মামলার নথি বিচারকের সামনে পেশ করা, এক্সিকিউটিভ কোর্টে মামলার তারিখ দেখা, নথির কিছু অংশ লেখা, নথি ঠিকঠাক রাখা, মোবাইল কোর্টে জরিমানার রশিদ লেখা, অভিযোগপত্র ও জব্দ তালিকার নথি রাখা, বিচারকের হুকুম অনুযায়ী বিভিন্ন কর্মকান্ড সম্পাদন করা, কিছু আইন কানুন জানা, আদালতের সার্বিক পরিস্থিতি বজায় রাখা এগুলোই একজন কপিস্ট কাম বেঞ্চ সহকারীর কাজ।

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় নূন্যতম দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএসহ পরীক্ষায় উত্তীর্ণ, কম্পিউটার চালনায় দক্ষতা কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে সর্বনিম্ন ২০টি ইংরেজি ও ২০টি বাংলা শব্দ লিখতে পারা কপিস্ট কাম বেঞ্চ সহকারী পদের আবেদনের যোগ্যতা।

কপিস্ট কাম বেঞ্চ সহকারী পদ টি সরকারি বেতন স্কেল ১৬ গ্রেডের অন্তর্ভুক্ত।

অফিস সহায়কের কাজ, আবেদনের যোগ্যতা ও বেতন:

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের অফিস সহায়কের কাজ হল অফিসের আসবাবপত্র, রেকর্ডসমূহ সাজিয়ে গুছিয়ে রাখা ও পরিচ্ছন্ন রাখা, অফিসের ফাইল ও কাগজপত্র কারও কাছে পৌঁছানো বা অন্য অফিসে পৌঁছে দেওয়া এই কাজগুলোই মূলত অফিস সহায়কের কাজ। মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হলেই এই পদের জন্য আবেদন করা যায়।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের অফিস সহায়ক পদটি সরকারি বেতন স্কেল ২০তম গ্রেডের অন্তর্ভূক্ত।

চেইনম্যান এর কাজ, আবেদনের যোগ্যতা ও বেতন:

ভূমি জরিপ চলাকালীন সময়ে যিনি সার্ভেয়ার থাকেন প্রচলিত ভাষায় যাকে আমিন বলা হয় তাঁর সহযোগী হিসেবে চেইনম্যান কাজ করে। সার্ভেয়ার বা আমিন যখন জমি পরিমাপ করতে যায় তখন তাঁর সাথে ২ জন চেইনম্যান থাকে। মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হলেই এই পদের জন্য আবেদন করা যায়।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের চেইনম্যান পদটি সরকারি বেতন স্কেল ২০তম গ্রেডের অন্তর্ভূক্ত।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের নিয়োগ পরীক্ষার ধরন:

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের নিয়োগ পরীক্ষার ধরন

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর কর্মচারী নিয়োগ বিধিমালা ২০২৩ অনুযায়ী এই অধিদপ্তরের সরাসরি নিয়োগের পরীক্ষাগুলো সাধারণত ৩ টি ধাপে হয়ে থাকে। যথাঃ

  • লিখিত পরীক্ষা
  • মৌখিক পরীক্ষা
  • এবং ব্যবহারিক পরীক্ষা

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর নিয়োগ অধিদপ্তরে কর্মচারি নিয়োগ বিধিমালা ২০২৩ অনুযায়ী সকল পদের নিয়োগ পরীক্ষার জন্যই চাকরি প্রার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। তবে বিশেষ কিছু টেকনিক্যাল পদের জন্য প্রার্থীদের ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

শুধুমাত্র লিখিত ও মৌখিক পরীক্ষায় যেসব পদের প্রার্থীরা অংশগ্রহণ করবেন:

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর কর্মচারী নিয়োগ বিধিমালা ২০২৩ এর তফসিল ২, তফসিল ৩, তফসিল ৪ এবং তফসিল এবং তফসিল ৬ এ বর্ণিত তথ্য অনুযায়ী নিম্নে উল্লেখিত পদে সরাসরি নিয়োগের জন্য প্রার্থীদের শুধুমাত্র লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পদগুলো হল –

কানুনগো/উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার, সহকারী জরিপ অফিসার, সাব-সার্ভেয়ার, কম্পিউটার, জিংক কারেক্টর, বাউন্ডারি আমিন, সহকারী রেকর্ড কিপার, লাইব্রেরিয়ান, স্টোর কিপার, ডেসপাচার, বুক বাইন্ডার, গ্রেইনার, অফিস সহায়ক এবং ম্যাপ কাউন্টার।

উল্লেখ্য যে উপরে বর্ণিত পদ সমূহে লিখিত এবং মৌখিক পরীক্ষায় পৃথকভাবে পাশ করতে হবে। এবং মৌখিক পরীক্ষায় কমপক্ষে ৫০% নম্বর পেয়ে পাশ করতে হবে।

লিখিত ও মৌখিক পরীক্ষার পাশাপাশি যেসব পদের প্রার্থীদের ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে:

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর কর্মচারী নিয়োগ বিধিমালা ২০২৩ এর তফসিল ৫-এ বর্ণিত নিম্নে উল্লেখিত টেকনিক্যাল পদসমূহের নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ হতে লিখিত ও মৌখিক পরীক্ষার পাশাপাশি ব্যবহারিক পরীক্ষায়ও অংশগ্রহণ করতে হবে। পদগুলো হল –

হিসাব সহকারী, ড্রাফটসম্যান, ক্যামেরাম্যান, প্রিন্টার, ফটোম্যান, এবং মেকানিক।

উল্লেখ্য, এই ব্যবহারিক পরীক্ষায় প্রার্থীকে স্বতন্ত্রভাবে উত্তীর্ণ হতে হবে এবং মৌখিক পরীক্ষায় কমপক্ষে ৫০% নম্বর পেয়ে পৃথকভাবে পাশ করতে হবে।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের নিয়োগ পরীক্ষার সিলেবাস ও মানবন্টন:

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের বিভিন্ন পদসমূহের নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য লিখিত পরীক্ষার সিলেবাস সম্পর্কে ধারনা থাকা জরুরি।

কানুনগো/উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার পদের পরীক্ষার সিলেবাস ও মানবন্টন:

কানুনগো/উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার পদের নিয়োগ পরীক্ষার লিখিত পরীক্ষায় বাংলায় ২০ নম্বর, ইংরেজিতে ২০ নম্বর, গণিতে ২০ নম্বর, সাধারণ জ্ঞান ও পদ সংশ্লিষ্ট বিষয়ে ৩০ নম্বর সহ সর্বমোট ৯০ নম্বর থাকে। মৌখিক পরীক্ষায় ১০ নম্বর সহ উক্ত পদ সমূহের নিয়োগ পরীক্ষার জন্য সর্বমোট নম্বর ১০০।

উল্লেখ্য যে উক্ত পদের লিখিত পরীক্ষার জন্য সময় থাকে ৯০ মিনিট।

সহকারী জরিপ অফিসার পদের পরীক্ষার সিলেবাস ও মানবন্টন:

সহকারী জরিপ অফিসার পদের নিয়োগ পরীক্ষার লিখিত পরীক্ষায় বাংলায় ২০ নম্বর, ইংরেজিতে ২০ নম্বর, গণিতে ১৫ নম্বর, সাধারণ জ্ঞানে ১৫ নম্বর, এবং বিষয়ভিত্তিক ২০ নম্বর সহ সর্বমোট ৯০ নম্বর থাকে। মৌখিক পরীক্ষায় ১০ নম্বর সহ উক্ত পদের নিয়োগ পরীক্ষার জন্য সর্বমোট নম্বর ১০০।

উল্লেখ্য, উক্ত পদের লিখিত পরীক্ষার জন্য সময় থাকে ৯০ মিনিট।

সাব-সার্ভেয়ার, কম্পিউটার, জিংক কারেক্টর, বাউন্ডারি আমিন, সহকারী রেকর্ড কিপার, লাইব্রেরিয়ান, স্টোর কিপার, ডেসপাচার পদের পরীক্ষার সিলেবাস ও মানবন্টন:

সাব-সার্ভেয়ার, কম্পিউটার, জিংক কারেক্টর, বাউন্ডারি আমিন, সহকারী রেকর্ড কিপার, লাইব্রেরিয়ান, স্টোর কিপার, ডেসপাচার পদের লিখিত পরীক্ষায় বাংলায় ২০ নম্বর, ইংরেজিতে ২০ নম্বর, গণিত ও পদ সংশ্লিষ্ট বিষয়ে ৩০ নম্বর, সাধারণ জ্ঞানে ২০ নম্বর সহ সর্বমোট ৯০ নম্বর থাকে। মৌখিক পরীক্ষায় ১০ নম্বর সহ উক্ত পদ সমূহের নিয়োগ পরীক্ষার জন্য সর্বমোট নম্বর ১০০।

উল্লেখ্য, উক্ত পদ সমূহের লিখিত পরীক্ষার জন্য সময় থাকে ৯০ মিনিট।

হিসাব সহকারী, ড্রাফটসম্যান, ক্যামেরাম্যান, প্রিন্টার, ফটোম্যান, এবং মেকানিক পদের পরীক্ষার সিলেবাস ও মানবন্টন:

হিসাব সহকারী, ড্রাফটসম্যান, ক্যামেরাম্যান, প্রিন্টার, ফটোম্যান, এবং মেকানিক পদের নিয়োগ পরীক্ষায় বাংলায় ২০ নম্বর, ইংরেজিতে ২০ নম্বর, গণিত ও পদ সংশ্লিষ্ট বিষয়ে ৩০ নম্বর, সাধারণ জ্ঞানে ২০ নম্বর সহ সর্বমোট ৯০ নম্বর থাকে। মৌখিক পরীক্ষায় ১০ নম্বর সহ উক্ত পদ সমূহের নিয়োগ পরীক্ষার জন্য সর্বমোট নম্বর ১০০।

উল্লেখ্য, উক্ত পদ সমূহের লিখিত পরীক্ষার জন্য সময় থাকে ৯০ মিনিট। এবং এই পদগুলোর জন্য প্রার্থীকে ব্যবহারিক পরীক্ষায় স্বতন্ত্রভাবে উত্তীর্ণ হতে হয়।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর নিয়োগ পরীক্ষার বিষয়ভিত্তিক প্রস্তুতি:

যেহেতু ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের পরীক্ষাগুলোর প্রশ্নের ধরন এক কোথায় প্রকাশ টাইপ এমসিকিউ এবং লিখিত এই দুই ধরনের প্রশ্নের সমন্বয়ে হয়ে থাকে। সেহেতু ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিতে পরীক্ষার্থীকে ২ ধরনের প্রশ্নের জন্যই প্রস্তুতি নিতে হবে।

বিগত সালের ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের লিখিত পরীক্ষার প্রশ্ন এবং সিলেবাস পর্যালোচনা করলে দেখা যায় যে, লিখিত পরীক্ষায় ভালো করতে বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান ও পদ সংশ্লিষ্ট বিষয়গুলোতে ভালো করতে হয়।

বিষয়ভিত্তিক প্রস্তুতি নিতে এই বিষয় গুলোর মধ্যে কোন টপিক গুলো গুরুত্ব সহকারে পড়তে হবে তা জানা খুব জরুরী। আসুন দেখে নেওয়া যাক ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের লিখিত পরীক্ষায় ভালো করতে কোন বিষয়ের কোন টপিক গুলো অধিক গুরুত্ব সহকারে পড়তে হবে।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর নিয়োগ পরীক্ষার বাংলা অংশের বিষয়ভিত্তিক প্রস্তুতি:

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের বিভিন্ন পদের নিয়োগ পরীক্ষায় আসা প্রশ্নগুলো পর্যালোচনা করলে দেখা যায় যে, বাংলা অংশের ব্যাকরণ থেকেই সবচেয়ে বেশি প্রশ্ন এই নিয়োগ পরীক্ষাগুলোতে এসে থাকে। তাই বাংলা অংশে ভালো করার জন্য বাংলা ব্যকরণ অংশে জোর দেওয়ার কোন বিকল্প নেই।

বাংলা ব্যাকরণ অংশে ধ্বনি ও ধ্বনি পরিবর্তন, সন্ধি বিচ্ছেদ, কারক, সমাস, বাগধারা, এক কথায় প্রকাশ, রূপতত্ব, বাক্য শুদ্ধিকরণ, বাক্য রচনা – এই বিষয়গুলোতে বিশেষ প্রস্তুতি নিলে বাংলা ব্যাকরণ অংশে ভালো করা যায়।

সকল চাকরির বাংলা ব্যকরন অংশের প্রস্তুতির জন্য Live Publication এর Live MCQ বাংলাবিদ ব্যকরণ বই টি অনুসরণ করতে পারেন।

বাংলা লিখিত অংশের জন্য ভাব-সম্প্রসারণ, পত্র লিখন, অনুবাদ এই বিষয়গুলোতে বিশেষ প্রস্তুতি নিলে লিখিত অংশে ভালো করা যায়।

এছাড়া বাংলা সাহিত্য অংশে বাংলা সাহিত্যের বিভিন্ন বিখ্যাত সাহিত্যকর্ম এবং সাহিত্যিকদের নাম থেকেও প্রশ্ন আসতে দেখা যায়।

Live Written অ্যাাপের Study Section অংশের PDF Section বাটনে বাংলা লিখিত পরীক্ষার প্রস্তুতির জন্য ভাব সম্প্রসারণ এবং অনুবাদ অংশের প্রস্তুতি নিতে পারেন।

এছাড়া বাংলা ব্যাকরণের বিষয়ভিত্তিক প্রস্তুতি নিতে Live MCQ অ্যাাপের Study Section অংশের Video Section বাটনে বাংলাবিদ ব্যাকরণ অংশ থেকে পরীক্ষার্থীরা এই টপিকগুলো সিলেক্ট করে আমাদের অভিজ্ঞ মেন্টরদের ক্লাসে অংশগ্রহণ করে প্রস্তুতি সম্পন্ন করতে পারবেন।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর নিয়োগ পরীক্ষার ইংরেজি অংশের বিষয়ভিত্তিক প্রস্তুতি:

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের বিভিন্ন পদের নিয়োগ পরীক্ষায় আসা বিগত সালের প্রশ্নগুলো পর্যালোচনা করলে ইংরেজির গ্রামার অংশ থেকেই সবচেয়ে বেশি প্রশ্ন আসতে দেখা যায়। পাশাপাশি ইংরেজি লিখিত অংশ থেকেও এই নিয়োগ পরীক্ষায় প্রশ্ন আসে।

তাই ইংরেজি অংশে ভালো করার জন্য ইংরেজি গ্রামার অংশ এবং লিখিত অংশে জোর দেওয়ার কোন বিকল্প নেই।

ইংরেজি গ্রামার অংশের Right form of Verb, Number, Gender, Transformation of sentence, Voice, Narration, Synonym & Antonym, Preposition, Make sentences, Fill in the blanks with suitable word, Word meaning, Spelling Correction – এই টপিক গুলোর উপর ভালো ভাবে প্রস্তুতি নিলে ইংরেজি গ্রামার অংশে ভালো করা সম্ভব।

ইংরেজি গ্রামার অংশের প্রস্তুতির জন্য Live Publication এর Live MCQ English Wizard Grammar বই টি অনুসরণ করতে পারেন।

এছাড়া Live MCQ অ্যাাপের Study Section অংশের Video Section বাটনে English Wizard অংশ থেকে পরীক্ষার্থীরা এই টপিকগুলো সিলেক্ট করে আমাদের অভিজ্ঞ মেন্টরদের ক্লাসে অংশগ্রহণ করে প্রস্তুতি সম্পন্ন করতে পারবেন।

ইংরেজি লিখিত অংশের প্রস্তুতির জন্য Free hand writing, Paragraph writing, Letter, Translation এই অংশগুলোতে বিশেষ ভাবে গুরুত্ব সহকারে অনুশীলন করতে হবে।

ইংরেজি লিখিত অংশের Translation বা অনুবাদ টপিকের প্রস্তুতির জন্য Live Written অ্যাপের Exam Section এ থাকা ব্যাংক নিয়োগ লিখিত পরীক্ষার প্রস্তুতি অংশ থেকে প্রস্তুতি নিতে পারেন।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর নিয়োগ পরীক্ষার গণিত অংশের বিষয়ভিত্তিক প্রস্তুতি:

বিগত সালে অনুষ্ঠিত হওয়া ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের বিভিন্ন পদের লিখিত পরীক্ষার প্রশ্নগুলো পর্যালোচনা করলে দেখা যায় গণিত অংশের নির্দিষ্ট কিছু টপিকের উপর ভালো ভাবে প্রস্তুতি নিলে এই পরীক্ষায় ভালো ফলাফল করা যায়।

বিগত সালে বহুলবার পরীক্ষায় আসা গণিত অংশের টপিক গুলো হল –

পাটিগণিত: বাস্তব সংখ্যা, ল.সা.গু, গ.সা.গু, বর্গমূল, শতকরা, লাভ ক্ষতি, সুদ-কষা, অনুপাত ও সমানুপাত, বয়স সংক্রান্ত, ঐকিক নিয়ম,

বীজগণিত: – উৎপাদক, মান নির্ণয়

জ্যামিতি: পরিমিতি ও জ্যামিতি।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের গণিত লিখিত পরীক্ষার প্রস্তুতি নিতে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণীর সাধারণ গণিত বইটি অনুসরণ করতে পারেন। এছাড়া Live MCQ অ্যাাপের Study Section অংশের Video Section বাটনে থাকা Math Master অংশ থেকে পরীক্ষার্থীরা এই টপিকগুলো সিলেক্ট করে আমাদের অভিজ্ঞ মেন্টরদের ক্লাসে অংশগ্রহণ করে প্রস্তুতি সম্পন্ন করতে পারবেন।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর নিয়োগ পরীক্ষার সধারন জ্ঞান অংশের বিষয়ভিত্তিক প্রস্তুতি:

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের বিগত সালে অনুষ্ঠিত হওয়া বিভিন্ন পদের নিয়োগ পরীক্ষার প্রশ্নগুলো পর্যালোচনা করলে দেখা যায় যে সাধারণ জ্ঞাণ অংশের নির্দৃষ্ট কিছু টপিক থেকে বার বার প্রশ্ন আসে। এই টপিক গুলোতে ভালো ভাবে প্রস্তুতি নিলে সাধারণ জ্ঞান অংশে ভালো ফলাফল করা যায়।

সাধারণ জ্ঞান অংশ থেকে বহুল বার পরীক্ষায় আসা টপিক গুলো হচ্ছে –

বাংলাদেশের ভূপ্রকৃতি, ভৌগোলিক অবস্থান, আয়তন, সীমানা, নদ-নদী; ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের ইতিহাস,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী ও কর্ম, বাংলাদেশের অর্থনীতি, তথ্য ও প্রযুক্তির সাধারণ বিষয়সমূহ, আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ সংস্থা, দেশ ও মহাদেশ পরিচিতি, পুরস্কার ও খেলাধুলা, সাম্প্রতিক গুরত্বপূর্ণ বিষয়সমূহ।

Live MCQ অ্যাাপের Study Section এর Video Section বাটনে থাকা GKPedia – বাংলাদেশ বিষয়াবলি, GKpedia – আন্তর্জাতিক বিষয়াবলি, ভূগোল, পরিবেশ ও দুর্যোগ ব্যাবস্থাপনা, ICT Expert, Weekly Bulletin অংশ থেকে পরীক্ষার্থীরা এই টপিকগুলো সিলেক্ট করে আমাদের অভিজ্ঞ মেন্টরদের ক্লাসে অংশগ্রহণ করে প্রস্তুতি সম্পন্ন করতে পারবেন।

এছাড়া Live MCQ ফেসবুক পেইজে নিয়মিত প্রচারিত Daily NewsPicker এবং সাপ্তাহিক Weekly Bulletin অনুসরণ করে সাধারণ জ্ঞান অংশের জন্য নিখুত প্তস্তুতি নিতে পারেন। এছাড়াও Live MCQ অ্যাাপে মাসিক সাম্প্রতিক সমাচার, বিসিএস ও অন্যান্য চাকরির প্রস্তুতির জন্য বিশেষ সাম্প্রতিক সমাচার এবং সালতামামি তো থাকছেই।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর নিয়োগ পরীক্ষার পদ সংশ্লিষ্ট অংশের বিষয়ভিত্তিক প্রস্তুতি:

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের বিগত সালগুলোতে অনুষ্ঠিত হওয়া বিভিন্ন পদের নিয়োগ পরীক্ষাগুলো পর্যালোচনা করলে দেখা যায় যে সবগুলো পদের নিয়োগ পরীক্ষায় পদ সংশ্লিষ্ট ১০ নম্বর থাকে। পদ সংশ্লিষ্ট প্রশ্নগুলোতে ভালো করার জন্য পরীক্ষার্থীকে বিগত সালে আসা পদ সংশ্লিষ্ট প্রশ্নগুলোর সামাধান করতে হবে এবং এই প্রশ্নগুলোর সাথে সামঞ্জস্যপূর্ণ প্রার্থী যে বিষয়ে পড়াশোনা করেছেন সেই বিষয়ের গুরুত্বপূর্ণ টপিক গুলো পড়তে হবে।

আশাকরি এই পদ্ধতি অবলম্বন করলে পদ সংশ্লিষ্ট বিষয়ে আসা ১০ নম্বরের জন্য আপনার বাড়তি পরিশ্রম করতে হবে না।

এছাড়া ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর সহ ১১তম – ২০তম গ্রেডের সকল চাকরির ক্যারিয়ার গাইডলাইন সংক্রান্ত যেকোন তথ্যের জন্য Live MCQ বা Live Written ফেসবুক পেজে ম্যাসেজ করলে অথবা পেজে থাকা ফোন নম্বরে কল করলে আমাদের টিম থেকে সার্বক্ষনিক সহযোগিতা করা হবে।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিতে যে বইগুলো অবশ্যই পড়তে হবে

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিতে আপনাকে নিয়োগ পরীক্ষার প্রশ্নের ধরন সম্পর্কে জানতে হবে। ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের বিগত সালের লিখিত পরীক্ষার প্রশ্নগুলো অ্যানালাইসি করলে দেখা যায় যে, এই পরীক্ষার প্রশ্নগুলো ১১তম থেকে ২০তম গ্রেডের প্রশ্নের প্যাটার্নে হয়ে থাকে।

বাজারের প্রচলিত যেকোন নির্ভরযোগ্য ভালোমানের ১১তম-২০তম গ্রেডের নিয়োগ গাইড এবং ১১তম-২০তম গ্রেডের লিখিত পরীক্ষার জব সল্যুশন অনুসরণ করলে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের লিখিত পরীক্ষার প্রশ্ন সম্পর্কে একটা ভালো ধারনা পাওয়া যায়।

বিষয়ভিত্তিক গণিত প্রস্তুতিত জন্য ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সাধারণ গণিত বই থেকে গণিত পরীক্ষার প্রস্তুতি নিতে পারেন। এবং বাংলা ব্যকরণের জন্য ৯ম-১০ম শ্রেণির ব্যকরণ বই থেকে প্রস্তুতি সম্পন্ন করতে পারেন।

এছাড়া বিষয়ভিত্তিক প্রস্তুতির জন্য বিভিন্ন পাবলিকেশনের বইগুলো অনুসরণ করতে পারেন। যেমন বাংলা ব্যাকরণ প্রিলি ও লিখিত পরীক্ষার প্রস্তুতির জন্য Live MCQ বাংলাবিদ ব্যাকরণ বই টি অনুসরণ করলে আপনাকে বাংলা ব্যকরণের জন্য আর অন্য কোন বই পড়ার প্রয়োজন পড়বে না।

দেখে নিন যা যা থাকছে Live MCQ বাংলাবিদ ব্যাকরণ বইটিতে।

পাশাপাশি ইংরেজি গ্রামার অংশের প্রস্তুতির জন্য Live MCQ English Wizard Grammar বই টি অনুসরণ করলে আপনার ইংরেজি প্রস্তুতি হবে আরও সহজ। এই বইটিতে নতুন নতুন Term এবং Technique ব্যবহার করে Grammar কে আরো সহজ, মনে রাখার উপযোগী ও আকর্ষণীয় করে তোলা হয়েছে। বইটি এমনভাবে সাজানো হয়েছে যে পরীক্ষার প্রাক্কালে অল্প সময়ে আপনি পুরো গ্রামার Revision দিতে পারবেন।

Live MCQ English Wizard Grammar Book

দেখে নিন যা যা থাকছে Live MCQ English Wizard Grammar বইটিতে।

বইয়ের পাশাপাশি আপনি Live MCQ App এবং Website এ Live MCQ English Wizard Grammar বই সম্পর্কৃত Full Video Tutorials ক্রমান্বয়ে আপলোড করা হচ্ছে।

ঘরে বসে ৯ম থেকে ২০তম গ্রেডের নিয়োগ পরীক্ষার প্রস্তুতি:

ঘরে বসে ভূমি ৯ম থেকে ২০তম গ্রেডের সকল চাকরির প্রস্তুতি নিতে আপনার সহযোগী হতে পারে Live MCQ এবং Live Written মোবাইল অ্যাাপ।

Live Written এর এক্সপার্ট প্যানেলের ১০৪ জন অভিজ্ঞ পরীক্ষক দ্বারা ৩৬ ঘণ্টার মধ্যে একবার লিখিত খাতা মূল্যায়ন, অভিজ্ঞ মেন্টরদের ক্লাস, পিডিএফ লেকচার শীট, Peer to Peer P2P Review সহ আরও অনেক ফিচার যেকোন চাকরির নিয়োগের লিখিত পরীক্ষার প্রস্তুতিকে করবে আরও সহজ।

ঘরে বসে সকল চাকরির লিখিত পরীক্ষার প্রস্তুতি নিতে Live Written App টি ইন্সটল করুন

রচনা, ভাব-সম্প্রসারণ, Letter, Essay Writing সহ লিখিত অংশের প্রস্তুতি নিতে পারবেন একটি অ্যাাপেই। এছাড়াও যেকোন সহযোগিতার জন্য সার্বক্ষনিক প্রস্তুত রয়েছে আমাদের হেল্পলাইন। এছাড়া বিষয়ভিত্তিক প্রস্তুতির জন্য Live MCQ অ্যাাপের অভিজ্ঞ শিক্ষক মণ্ডলীর ক্লাস তো থাকছেই।

ঘরে বসে বিসিএস, ব্যাংক, প্রাথমিক শিক্ষক নিয়োগ, NTRCA, ৯ম-২০ তম গ্রেডের প্রস্তুতি নিতে Live MCQ App টি

হাজারো প্রতিযোগীর সাথে ঘরে বসেই দেশের প্রথম ও সর্ববৃহৎ চাকরির প্রস্তুতি প্ল্যাটফর্মের মাধ্যমে বিসিএস, ব্যাংক, প্রাথমিক শিক্ষক নিয়োগ, NTRCA, Bar Council, BJS -সহ সকল চাকরির প্রস্তুতির জন্য Live MCQ এবং Live Written অ্যাপ টি ইনস্টল করুন।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের নিয়োগ পরীক্ষা সংক্রান্ত কিছু জিজ্ঞাসা ও পরামর্শ:

প্রশ্নঃ ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের নিয়োগ পরীক্ষা কোথায় হয়?

উত্তরঃ ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের নিয়োগ পরীক্ষাগুলো ঢাকায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে হয়ে থাকে।

প্রশ্নঃ ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের নিয়োগে মেয়েরা আবেদন করতে পারবে?

উত্তরঃ ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের নিয়োগ বিজ্ঞপ্তিতে যেহেতু প্রার্থীর কোন লিঙ্গ উল্লেখ করা নেই সেহেতু নারী পুরুষ উভয়ই আবেদন করতে পারবেন।

প্রশ্নঃ ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের নিয়োগে পোস্টিং কোথায় হয়?

উত্তরঃ ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের নিয়োগের পোস্টিং বা পদায়ন প্রার্থীর নিজের জেলাতেই হয়ে থাকে।

প্রশ্নঃ ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের নিয়োগ পরীক্ষা কি এমসিকিউ নাকি লিখিত?

উত্তরঃ ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের নিয়োগ পরীক্ষাগুলো লিখিত, মৌখিক বা ভাইভা এবং ব্যবহারিক এই ৩ টি ধাপে হয়ে থাকে। এর মধ্যে শুধুমাত্র টেকনিক্যাল পদগুলোর জন্য ব্যবহারিক পরীক্ষা হয়।

প্রশ্নঃ ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের নিয়োগে একাধিক পদে আবেদন করা যাবে?

উত্তরঃ ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের নিয়োগে একাধিক পদের জন্য একজন প্রার্থী আবেদন করতে পারবেন। কিন্তু একই গ্রেডের একাধিক পদের নিয়োগ পরীক্ষা একই দিনে একই সময়ে হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রশ্নঃ ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সবগুলো পদের পরীক্ষা কি একসাথে হবে?

উত্তরঃ ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সবগুলো পদের পরীক্ষা একসাথে হওয়ার সম্ভাবনা না থাকলেও একই গ্রেডের বিভিন্ন পদের পরীক্ষা একই দিনে হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রশ্নঃ পেশকার এর কাজ কি?

উত্তরঃ ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের আদালতে বিচারকের কাছে যে কর্মচারি কাগজপত্র উপস্থাপন এবং রক্ষা করে তিনিই মূলত পেশকার। সাধারণত নির্বাহী ম্যাজিস্ট্রেটের সহকারীকেই পেশকারের কাজ।

প্রশ্নঃ ট্রাভার্স সার্ভেয়ারের কাজ কি?

উত্তরঃ কোন মৌজার নকশা সম্পুর্ণ নতুন করা এবং মৌজার কাঠামো স্থাপন করাই ট্রাভার্স সার্ভেয়ারের কাজ

প্রশ্নঃ ড্রাফটসম্যান কাম এরিয়া এস্টিমেটর কাম সিট কিপারের কাজ কি?

উত্তরঃ সার্ভেয়ার বা আমিন জমির পরিমাপ করার পর এই পরিমাপের উপর ভিত্তি করে নকশা প্রস্তুত করাই একজন ড্রাফটসম্যান কাম এরিয়া এস্টিমেটর কাম সিট কিপারের কাজ।

প্রশ্নঃ রেকর্ড কিপারের কাজ কি ?

উত্তরঃ ভূমি অফিসের রেকর্ড রুমের বিভিন্ন গুরুত্বপূর্ণ দলিলাদি এবং কাগজপত্র সংরক্ষণ করাই রেকর্ড কিপারের কাজ।

প্রশ্নঃ খারিজ সহকারীর কাজ কি?

উত্তরঃ জমির খারিজ সংক্রান্ত আবেদনগুলো গ্রহণ করা, জমি খারিজের জন্য প্রয়োজনীয় কাগজপত্রগুলো যাচাই বাছাই করা এবং খারিজের সার্টিফিকেট প্রদান করাই খারিজ সহকারীর কাজ।

প্রশ্নঃ নাজির কাম ক্যাশিয়ার এর কাজ কি?

উত্তরঃ ভূমি অফিসের হিসাব রক্ষকের কাজ করেন নাজির কাম ক্যাশিয়ার। ভূমির খাজনা ও বভিন্ন লেনদেন সংক্রান্ত অর্থের হিসাব রাখাই নাজির কাম ক্যাশিয়ারের কাজ।

প্রশ্নঃ যাঁচ মোহরার কাজ কি?

উত্তরঃ যাঁচ মোহরা শব্দের অর্থ লেখক। অর্থাৎ একজন যাঁচ মোহরার প্রধান কাজ লেখালেখি করা। ভূমি সেটেলমেন্ট অফিসে বিভিন্ন জমি সংক্রান্ত মামলার ভুলভ্রান্তি ছাড়া সকল তথ্য তৈরি করাই একজন যাঁচ মোহরার কাজ।

প্রশ্নঃ সার্ভেয়ার এর কাজ কি?

উত্তরঃ ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের একজন সার্ভেয়ার সাধারণত জমি সংক্রান্ত পরিমাপের কাজে ভূমি জরিপ করে থাকেন। প্রচলিত ভাষায় ভূমি সার্ভেয়ারকে আমিন বলে ডাকা হয়।

প্রশ্নঃ কপিস্ট কাম বেঞ্চ সহকারীর কাজ কি?

উত্তরঃ ভূমি অফিসের বিচারক এবং পেশকারের সহকারী হিসেবে কপিস্ট কাম বেঞ্চ সহকারী থাকেন যিনি লেখালেখির কাজ করেন।

প্রশ্নঃ চেইনম্যান এর কাজ কি?

উত্তরঃ ভূমি জরিপ চলাকালীন সময়ে যিনি সার্ভেয়ার বা আমিন থাকেন তাঁর সহযোগী হিসেবে চেইনম্যান কাজ করেন। সার্ভেয়ার বা আমিনেকে ভূমি জরিপের কাজে সহযোগিতা করাই চেইনম্যানের কাজ।