প্রিয় চাকরি প্রার্থীগণ সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পদের নিয়োগ পরীক্ষার প্রস্তুতি সংক্রান্ত আলোচনায় আপনাদের স্বাগতম। আপনারা জানেন যে ২০৯ টি শূন্য পদের বিপরীতে গত ৯ জুন ২০২৪ তারিখে সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশিত হয়। এই বিজ্ঞপ্তি টি প্রকাশের পর থেকে আমাদের ব্লগে এবং ফেসবুক পেইজে ইউনিয়ন সমাজকর্মী পদের নিয়োগ পরীক্ষার প্রস্তুতি সংক্রান্ত অসংখ্য প্রশ্ন আসে যার প্রেক্ষিতে আজকের এই ব্লগ টি লিখা।

আপনারা নিশ্চই জেনে থাকবেন যে সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পদ টি সরকারি বেতন স্কেল ১৬তম গ্রেডের অন্তর্ভুক্ত। তাই ১৬তম গ্রেডের যেকোন সরকারি চাকরির প্রস্তুতি নিলেই এই পদের নিয়োগ পরীক্ষায় ভালো করা সম্ভব। আজকের এই আর্টিক্যাল টি পড়ার পর ইউনিয়ন সমাজকর্মী পদের পরীক্ষার প্রস্তুতি সংক্রান্ত আপনাদের আর কোন কনফিউশন থাকবে না। তাই সম্পূর্ণ ব্লগ টি গুরুত্ব সহকারে পড়ার জন্য অনুরোধ করা হল।

ইউনিয়ন সমাজকর্মীর কাজ কী?

ইউনিয়ন সমাজকর্মী পদটি সমাজসেবা অধিদপ্তরের একদম মাঠ পর্যায়ের কাজ বাস্তবায়ন করে থাকেন। এটি অত্যন্ত গুরুতপূর্ণ এবং সেবামূলক একটি কাজ। দপ্তরের কার্যক্রম পরিচালনা করা থেকে শুরু করে একদম মাঠ পর্যায়ে জনগণকে বিভিন্ন সামাজিক ও আর্থিক সেবা প্রদান করাই একজন ইউনিয়ন সমাজকর্মীর কাজ। একজন ইউনিয়ন সমাজকর্মীর কাজের পরিধি নিম্নে আলোচনা করা হল –

১। সমাজসেবা অধিদপ্তরের বিভিন্ন সেবা কার্যক্রম মাঠ পর্যায়ে বিস্তার ও বাস্তবায়ন করা।
২। মাঠপর্যায়ের স্থানীয় জনগণের সাথে অধিদপ্তরের সমন্বয় সাধন করা।
৩। পল্লী সমাজসেবা কার্যক্রম, পল্লী মাতৃকেন্দ্রিক কার্যক্রম, এসিড দগ্ধ জনগণের পুনর্বাসন কার্যক্রম ইত্যাদি পরিচালনা করা।
৪। বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা, শিক্ষার্থীদের বৃত্তি-উপবৃত্তি পদানের কাজ পরিচালনা করা।
৫। মুক্তিযোদ্ধা ভাতা প্রদানের কাজ পরিচালনা করা।
৬। সদর উপজেলা হাসপাতালের সমাজসেবা অধিদপ্তরের শাখাগুলোর কাজ পরিচালনায় সহযোগিতা করা।
৭। শিক্ষা, স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন, শিশু অধিকার ইত্যাদি বিষয়ে জনসচেতনতা তৈরি করা।

সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পদের আবেদনের যোগ্যতা:

এই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পদের আবেদনের যোগ্যতাটি মূলত ৩ টি ভাগে ভাগ করা যায়। যার মধ্যে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা এবং স্থায়ী ঠিকানা জনিত যোগ্যতা রয়েছে।

শিক্ষাগত যোগ্যতা:

যেকোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় অনূন্য দ্বিতীয় বিভাগের ফলাফল নিয়ে উত্তীর্ণ প্রার্থীরা সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পদের নিয়োগ পরীক্ষায় আবেদন করতে পারবেন।

বয়সসীমা:

সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পদে নিয়োগের আবেদন করার জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের দিন হতে গণনা করে প্রার্থীর বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে বীর মুক্তিযোদ্ধা ও বীর শহীদ মুক্তিযোদ্ধাদের সন্তানদের জন্য এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের জন্য আবেদনের বয়সসীমা ৩২ বছর পর্যন্ত।

তবে নির্দিষ্ট কিছু জেলা (যথা- রাজবাড়ি, বান্দরবান, খাগড়াছড়ি, রাঙ্গামাটি, জয়পুরহাট, গাইবান্ধা, লালমনিরহাট, ঠাকুরগাঁও, মাগুরা ও ঝালকাঠি) জেলার প্রার্থীগণ ২০২৪ সাল ভিত্তিক এই নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য আবেদন করতে পারবেন না।

ইউনিয়ন সমাজকর্মী নিয়োগ পদ্ধতি:

সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পদের নিয়োগ প্রক্রিয়ার প্রথম ধাপেই প্রার্থীকে http://dss.teletalk.com.bd ওয়েবসাইট থেকে অনলাইনে উক্ত পদের জন্য আবেদন করতে হবে। আবেদনের সময়সীমা শেষ হলে প্রার্থীকে নির্ধারিত তারিখে উক্ত পদের প্রাথমিক প্রাথমিক বাছাই পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। মোট ৭০ নম্বরের এই পরীক্ষাটি MCQ টাইপ এবং OMR শিটে হয়ে থাকলেও একে লিখিত পরীক্ষা বলা হয়ে থাকে।

বাছাই পরীক্ষায় প্রাথমিকভাবে উত্তীর্ণ প্রার্থীদের পরবর্তীতে ৩০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হয় এবং মৌখিক পরীক্ষায় চূড়ান্তভাবে উত্তীর্ণ প্রার্থীদের নিয়োগ বিধিমালা অনুসরণ করে নিয়োগ প্রদান করা হয়।

ইউনিয়ন সমাজকর্মী পরীক্ষার সিলেবাস ও মানবন্টন:

সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পরীক্ষার সিলেবাস ও মানবণ্টন সম্পর্কে স্পষ্ট ধারনা থাকলে এবং সেই অনুযায়ী সঠিক ভাবে প্রস্তুতি নিলে এই নিয়োগ পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করা সম্ভব। নিম্নে সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পদের নিয়োগ পরীক্ষার সিলেবাস ও মানবন্টন সম্পর্কে আলোচনা করা হল –

অন্যান্য ১৬তম গ্রেডের চাকরির সিলেবাসের ন্যায় ইউনিয়ন সমাজকর্মী পদের পরীক্ষার সিলেবাসও মূলত ৪টি বিষয়ভিত্তিক সাবজেক্টের মধ্যে সীমাবদ্ধ। বিগত সালের সমাজসেবা অধিদপ্তরের নিয়োগ পরীক্ষার প্রশ্নগুলো বিশ্লেষণ করলে দেখা যায় যে ৭০ নম্বরের এই পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয় থেকে প্রশ্ন আসে। নিম্নে ইউনিয়ন সমাজকর্মী পদের MCQ টাইপ লিখিত পরীক্ষার মানবন্টন প্রদান করা হল –

বিষয় মোট নম্বর 
বাংলা ২০
ইংরেজি ২০
সাধারণ জ্ঞান ১৫
গণিত ১৫
মোট নম্বর ৭০

উক্ত সিলেবাস ও মানবণ্টন অনুসরণ করে বিষয়ভিত্তিক প্রস্তুতি সম্পন্ন করলে এই নিয়োগ পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করা সম্ভব। নিম্নে ইউনিয়ন সমাজকর্মী পদের নিয়োগ পরীক্ষার বিষয়ভিত্তিক প্রস্তুতি সম্পর্কে আলোচনা করা হল।

ইউনিয়ন সমাজকর্মী পদের পরীক্ষার জন্য বিষয়ভিত্তিক প্রস্তুতি:

সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পদের MCQ টাইপ লিখিত পরীক্ষার বিগত সালের প্রশ্নগুলো বিশ্লেষণ করে বিষয়ভিত্তিক গুরুত্বপূর্ণ টপিক গুলো উল্লেখ করা হল। প্রতি বিষয় থেকে নির্দিষ্ট টপিক গুলো ভালো ভাবে আত্মস্থ করতে পারলে এই নিয়োগের MCQ টাইপ লিখিত পরীক্ষায় ভালো ফলাফল আশা করা যায়। নিম্নে বিষয়ের নাম উল্লেখপূর্বক ঐ বিষয়ের জন্য গুরুত্বপূর্ণ টপিকগুলো আলোচনা করা হল –

বাংলা ব্যাকরণ অংশের টপিক সমূহ:

ধনি ও বর্ণ, শব্দ, সন্ধি বিচ্ছেদ, এককথায় প্রকাশ, সমাস, বানান শুদ্ধি, বিরামচিহ্ন, প্রকৃতি-প্রত্যয়, কারক, বিপরীত শব্দ, সমার্থক শব্দ ইত্যাদি।

বাংলা সাহিত্য অংশের টপিক সমূহ:

যুগ বিভাগ, উক্তি, ছদ্মনাম, কাজী নজরুল ইসলাম, রবীন্দ্রনাথ ঠাকুর এবং আধুনিক যুগের অন্যান্য গুরুত্বপূর্ণ লেখকগণ ইত্যাদি।

ইংরেজি অংশের টপিক সমূহ:

Parts of speech, Voice change, Number, Synonyms-Antonyms, Narration, Phrase and Idioms, Correct spelling.

গণিত অংশের টপিক সমূহ:

মৌলিক সংখ্যা, গড়, অনুপাত, ঐকিক নিয়ম, লসাগু ও গসাগু, মান নির্ণয়, উৎপাদক, সূচক, ধারা, বৃত্ত, ক্ষেত্রফল ও কোণ ইত্যাদি।

সাধারণ জ্ঞান অংশের টপিক সমূহ:

মুক্তিযুদ্ধ, আদমশুমারি, পদ্মা সেতু, সরকারের মেগা প্রকল্প সমূহ, বঙ্গবন্ধু, মেট্রোরেল, সমাজসেবা অধিদপ্তর, জাতিসংঘ, সাম্প্রতিক ও আন্তর্জাতিক বিষয়াবলি।

উপরিউক্ত টপিকগুলোর বাইরে ইউনিয়ন সমাজকর্মী পদের পরীক্ষায় খুব একটা প্রশ্ন আসে না বিধায় এই পদের নিয়োগ পরীক্ষার জন্য এর বাইরে থেকে না পড়ে বরং এই টপিকগুলোই বারবার পড়ে রিভিশন দিতে পরামর্শ দেওয়া হল।

এছড়াও Live MCQ অ্যাাপের Premium Section – এ থাকা “টপিক গুরু” বাটন থেকে ইউনিয়ন সমাজকর্মী পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ বিষয়ভিত্তিক টপিকগুলোর প্রস্তুতি নিতে পারেন। এছাড়াও Exam Section – এ থাকা ৯ম-২০তম গ্রেডের প্রস্তুতি বাটন থেকে নিয়মিত পরীক্ষায় অংশগ্রহণ করে আপনার প্রস্তুতি ঝালিয়ে নিতে পারবেন। এছাড়াও Live MCQ অ্যাাপের বিভিন্ন স্মার্ট ফিচার এবং অভিজ্ঞ মেন্টরদের ভিডিও ক্লাস এবং PDF লেকচার অনুসরণ করে ঘরে বসেই ইউনিয়ন সমাজকর্মী পদের পরীক্ষার সঠিক প্রস্তুতি নিতে পারেন।

Download Live MCQ App

ইউনিয়ন সমাজকর্মী পদের পরীক্ষার জন্য প্রয়োজনীয় বইসমূহ:

ইউনিয়ন সমাজকর্মী পদের MCQ টাইপ লিখিত পরীক্ষার জন্য আপনাকে বেশ কিছু বই এর সহযোগিতা নেওয়ার প্রয়োজন পরবে। নিম্নে এই বইগুলোর ব্যাপারে আলোচনা করা হল –

সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পদের পরীক্ষার প্রস্তুতি নেওয়ার একদম প্রারম্ভিক পর্যায়েই আপনাকে এই পরীক্ষায় আসা বিগত সালের প্রশ্নগুলো সলভ করতে হবে। যার জন্য শুরুতেই আপনার এই পদের জন্য অনুষ্ঠিত হওয়া বিগত সালের ইউনিয়ন সমাজকর্মী নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধানের আলোকে তৈরি একটি জব সল্যুশন সংগ্রহ করতে হবে। এর জন্য আপনি বাজারের প্রচলিত যেকোন পাবলিকেশন এর একটি বই সংগ্রহ করতে পারেন। এছাড়াও ১৬তম গ্রেডের অন্যান্য চাকরির প্রশ্ন সম্বলিত একটি জব সল্যুশন অনুসরণ করতে পারেন।

এছাড়াও যেকোন চাকরির বাংলা ব্যাকরণ অংশের প্রস্ততির জন্য Live MCQ বাংলাবিদ ব্যাকরণ বই টি অনুসরণ করতে পারেন। উল্লেখ্য যে এই একটি বই অনুসরণ করলে যেকোন চাকরির বাংলা ব্যাকরণ অংশের প্রস্তুতির জন্য আর অন্য কোন বই অনুসরণ করার প্রয়োজন পরবে না। দেখে নিন যা যা রয়েছে Live MCQ বাংলাবিদ ব্যাকরণ বইটিতে

এছাড়াও ইংরেজি অংশের প্রস্তুতির জন্য Live MCQ English Wizard Grammar বইটি অনুসরণ করতে পারেন। এই বইটিতে নতুন নতুন Term এবং Technique ব্যবহার করে Grammar কে আরো সহজ, মনে রাখার উপযোগী ও আকর্ষণীয় করে তোলা হয়েছে। বইটি এমনভাবে সাজানো হয়েছে যে পরীক্ষার প্রাক্কালে অল্প সময়ে আপনি পুরো গ্রামার Revision দিতে পারবেন। দেখে নিন যা যা রয়েছে Live MCQ English Wizard Grammar বইটিতে

এছাড়াও Live MCQ অ্যাাপের Study Section এ থাকা Video Section, PDF Section, মাসিক সাম্প্রতিক সমাচার, Premium Section এর স্মার্ট সার্চ, ডায়নামিক ইনফো প্যানেল, তথ্যকল্পদ্রুম সহ বিভিন্ন ফিচার আপনার চাকরির প্রস্তুতি করবে আরও সহজ।

অনলাইনে সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পদের পরীক্ষার প্রস্তুতি নিতে Live MCQ অ্যাাপ টি ইন্সটল করুন।
Download Live MCQ App

ইউনিয়ন সমাজকর্মীর পদোন্নতি:

সমাজসেবা অধিদফতর (গেজেটেড কর্মকর্তা এবং নন-গেজেটেড কর্মচারী) নিয়োগ বিধিমালা, ২০১৩ অনুযায়ী ইউনিয়ন সমাজর্মী পদটি ১৬ তম গ্রেডের অন্তর্ভুক্ত। অর্থাৎ সমাজসেবা অধিদপ্তরের একজন ইউনিয়ন সমাজকর্মী সরকারি বেতন স্কেল ১৬তম গ্রেডে তার কর্মজীবন শুরু করেন। এই বিধিমালা অনুযায়ী এই পদের একজন কর্মচারির সরাসরি নিয়োগ, প্রেষণ এবং বদলীর মাধ্যমে পদোন্নতি লাভ করতে পারেন। সমাজসেবা অধিদপ্তরের পৌর, ইউনিয়ন, মহল্লা লেভেলের সমাজকর্মী হিসেবে (পাঁচ) বৎসরের চাকুরীর অভিজ্ঞতা অর্জন করলে মোট পদের শতকরা ৭০ ভাগ সমাজকর্মী ফিল্ড সুপারভাইজার পদে পদোন্নতি লাভ করেন এবং বাকি ৩০% ফিল্ড সুপারভাইজারের শূন্য পদ সরাসরি নিয়োগের মাধ্যমে পূরণ করা হয়।

সমাজসেবা অধিদফতর (গেজেটেড কর্মকর্তা এবং নন-গেজেটেড কর্মচারী) নিয়োগ বিধিমালা, ২০১৩ এর ৩৪ নম্বর পৃষ্ঠায় পদোন্নতির এই বিষয়টি উল্লেখ রয়েছে।

ইউনিয়ন সমাজকর্মীর পদায়ন: 

সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পদের নিয়োগ সচরাচর প্রার্থীর নিজ জেলায়, নিজ উপজেলায়, নিজ ইউনিয়নে হয়ে থাকে। তবে এটি অবশ্যই উক্ত এলাকার পদ শূন্য থাকার উপর নির্ভর করে। তবে একজন প্রার্থী যদি তার নিজ এলাকায় থেকে একটি ভালো বেতনের সম্মানজনক সরকারি চাকরি করতে চান তাহলে ইউনিয়ন সমাজকর্মী পদের চাকরিটি একটি ভালো চাকরি। 

এই পদের চাকরিতে কোন নির্দিষ্ট কর্মঘণ্টা না থাকায় এলাকাভিত্তিক অন্যান্য চাকরি যেমন – প্রাথমিক সহকারী শিক্ষক এবং বেসরকারি শিক্ষক নিবন্ধনের চাকরির চেয়েও এই চাকরি অনেকটাই আরামদায়ক। কোন প্রার্থীর লক্ষ্য যদি আরও উচ্চস্তর চাকরি প্রাপ্তি হয়ে থাকে তবে এই চাকরি করার পাশাপাশি অন্যান্য সরকারি চাকরির প্রস্তুতি নেওয়ার সুযোগ রয়েছে।

সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পদের নিয়োগ পরীক্ষার প্রস্তুতি সংক্রান্ত সচরাচর জিজ্ঞাসা করা বিভিন্ন প্রশ্নের উত্তর

প্রশ্ন: ইউনিয়ন সমাজকর্মী কত তম গ্রেড?

উত্তর: সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পদটি সরকারি বেতন স্কেলের ১৬তম গ্রেডের অন্তর্ভুক্ত।

প্রশ্ন: ইউনিয়ন সমাজকর্মী পরীক্ষার তারিখ কবে?

উত্তর: ২০২৪ সালে প্রকাশিত সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পদের পরীক্ষার তারিখ এখনও প্রকাশিত হয় নি। তারিখ প্রকাশিত হওয়ার সাথে সাথে আমাদের ওয়েবসাইটে এবং ফেসবুক পেইজে জানিয়ে দেওয়া হবে।

প্রশ্ন: ইউনিয়ন সমাজকর্মী নিয়োগ পরীক্ষা কোথায় হয়?

উত্তর: সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পদের পরীক্ষাটি বিভাগীয় এবং জেলা উভয় পর্যায়েই হওয়ার সম্ভাবনা রয়েছে। আবেদনকৃত প্রার্থীর সংখ্যার উপর এটি নির্ভর করবে।