বাংলাদেশ পুলিশের সাব ইন্সপেক্টর অব পুলিশ (এস আই) পদে নিয়োগ বিজ্ঞপ্তি গত ১ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে প্রকাশ করেছে বাংলাদেশ পুলিশ সদর দপ্তর। উক্ত আবেদনের সময়সীমা ২ ফেব্রুয়ারি ২০২৪ থেকে ২২ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত নির্ধারন করা হয়েছে। 

সাব ইন্সপেক্টর অব পুলিশ (এস আই) নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ দেখার জন্য এখানে ক্লিক করুন। 

সাব ইন্সপেক্টর অব পুলিশ (এস আই) পদের নিয়োগ প্রক্রিয়ার একটি গুরুত্বপুর্ণ ধাপ হচ্ছে লিখিত পরীক্ষা।কারন Physical Endurance Test – PET উত্তীর্ণ হওয়ার পর এখানেই সবচেয়ে বেশি প্রার্থী বাদ পড়ার ফলে নিয়োগ প্রক্রিয়া থেকে ছিটকে পড়ে। মনে রাখবেন শারীরিক সক্ষমতার জোরে অনেকেই PET অতিক্রম করতে পারলেও লিখিত পরীক্ষার জন্য যথাযথ পরিকল্পনা ও প্রস্তুতি না থাকায় লিখিত পরীক্ষায় ভালো করতে পারে না। তাই সাব ইন্সপেক্টর অব পুলিশ (এস আই) হিসাবে নিয়োগ পাবার জন্য লিখিত পরীক্ষার যথাযথ প্রস্তুতি থাকা আবশ্যক।

সাব ইন্সপেক্টর অব পুলিশ (এস আই) পদের লিখিত পরীক্ষার প্রস্তুতি কিভাবে নিবেন? 

সাব ইন্সপেক্টর অব পুলিশ (এস আই) পদের লিখিত পরীক্ষার প্রস্তুতি শুরু করার জন্য সবার প্রথমে আপনার লিখিত পরীক্ষার সিলেবাস এবং মানবণ্টন সম্পর্কে ভালো ধারনা থাকতে হবে। এবং বিষয়ভিত্তিক প্রস্তুতির জন্য আপনাকে বিগত সালের সাব ইন্সপেক্টর অব পুলিশ (এস আই) পদের লিখিত পরীক্ষার প্রশ্নগুলো পর্যালোচনা করতে হবে যাতে করে আপনাকে কতটুকু পড়তে হবে কতটুকু বাদ দিতে হবে সে বিষয়ে একটা পরিষ্কার ধারনা তৈরি হয়।

 এরপর লিখিত পরীক্ষার নির্ধারিত বিষয়গুলো যথা বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান, গণিত, মানসিক দক্ষতার মধ্যে কোন বিষয়ে আপনি বেশি পারদর্শী এবং কোন বিষয়ে আপনি কিছুটা দুর্বল তা খুঁজে বের করতে হবে। এরপর এই দুর্বলতা কাটিয়ে ওঠার জন্য ঐ বিষয়গুলোতে আপনাকে বাড়তি সময় দিতে হবে এবং নিয়মিত চর্চার মাধ্যমে নিজেকে আরও দক্ষ করে তুলতে হবে। 

লিখিত পরীক্ষার ক্ষেত্রে একটি গুরুত্বপুর্ণ অংশ হচ্ছে খাতা মূল্যায়ন। আপনি হয়তো প্রস্তুতি ঠিকভাবেই নিচ্ছেন কিন্তু আপনার লিখিত পরীক্ষার খাতা কোন এক্সপার্ট দ্বারা মূল্যায়ন করাচ্ছেন না। যদি তাই হয় তাহলে আপনি কখনো ধরতে পারবেন না আপনার প্রস্তুতিতে ঠিক কোথায় কমতি আছে অথবা কোথায় আরও ভালো করার সুযোগ আছে। কারন নিজের লিখিত খাতা নিজে যেমন সঠিকভাবে মূল্যায়ন করা যায় না, ঠিক তেমনি অনভিজ্ঞ কেউ খাতা মূল্যায়ন করলেও আপনি সঠিক ফিডব্যাকটি পাবেন না। যার দরুন পরিশ্রম করা সত্যেও আপনি নিজের দুর্বলতা কাটিয়ে সাব ইন্সপেক্টর পরীক্ষার লিখিত অংশে ভালো করার জন্য নিজেকে প্রস্তুত করতে পারবেন না। 

চাই স্মার্ট প্রস্তুতি

বাংলাদেশ পুলিশের সাব ইন্সপেক্টর নিয়োগ প্রক্রিয়াতে লিখিত পরীক্ষার জন্য নিখুঁত প্রস্তুতি নিতে আপনাদের জন্য Live Written নিয়ে এসেছে অত্যন্ত প্রয়োজনীয় একটি প্যাকেজ। এই একটি মাত্র প্যাকেজেই আপনি ঘরে বসেই লিখিত পরীক্ষার সকল বিষয়ের উপর প্রস্তুতি নিতে পারবেন। এছাড়াও আমাদের অভিজ্ঞ Examiner Panel দ্বারা পরীক্ষা শেষ করার পর মাত্র ৩৬ ঘণ্টার মধ্যে আপনার খাতা মূল্যায়ন করাতে পারবেন। তার সাথে এক্সপার্টদের সাজেশন ও প্রয়োজনীয় ফিডব্যাক তো পাবেনই। এর জন্য আপনাকে আলাদাভাবে কোন মূল্য পরিশোধ করতে হবে না।

Si Written Preparation With Live Written App

এই প্যাকেজে আপনি ৮৩০ নম্বরের সর্বমোট ১৯ টি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। একই সাথে পাবেন ১৯ টি স্ট্যান্ডার্ড নমুনা উত্তরপত্রের PDF, যা থেকে লেখার ধরন ও কৌশল সম্পর্কে সঠিক ধারণা পাবেন। এছাড়াও আর্কাইভে পেয়ে যাবেন বিগত সালগুলোতে অনুষ্ঠিত হওয়া ১৬ টি সাব ইন্সপেক্টর (এস আই) পরীক্ষার প্রশ্নপত্র এবং তার নমুনা উত্তরপত্র। যেখান থেকে বিগত সালে অনুষ্ঠিত হয়ে যাওয়া প্রশ্নের প্যাটার্ন ও সর্বোত্তম উত্তরগুলোর একটি ধারনা আপনার তৈরি হয়ে যাবে। 

সাব ইন্সপেক্টর হিসাবে নিয়োগ প্রক্রিয়ার লিখিত অংশের জন্য স্মার্ট প্রস্তুতি নিতে আজই Live Written App টি ডাউনলোড করুন।