Live MCQ কী?

Live MCQ হচ্ছে চাকরির প্রস্তুতি নেয়ার জন্য বাংলাদেশের প্রথম ও সর্ববৃহৎ অনলাইন প্লাটফর্ম। “সঠিক প্রস্তুতি, সহজ প্রিলি” এই মূলমন্ত্রকে সামনে রেখে ২০১৭ সালের ২৭ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে এই প্লাটফর্মটি। এন্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের জন্য গুগল প্লে-স্টোর এবং আইফোন ব্যবহারকারীদের জন্য অ্যাপল অ্যাপ-স্টোরে Live MCQ নামে অ্যাপ রয়েছে। এছাড়া উইন্ডোজ ও ম্যাক ব্যবহারকারীদের জন্যও রয়েছে ডেস্কটপ অ্যাপ। Live MCQ তার ব্যবহারকারীদের জন্য বিসিএস, ব্যাংক, প্রাথমিক শিক্ষক নিয়োগ, শিক্ষক নিবন্ধন, ৯ম-২০তম গ্রেডের সরকারি চাকরিসহ প্রায় সকল ধরনের প্রতিযোগিতামূলক চাকরির পূর্ণাঙ্গ প্রস্তুতির সহায়ক হিসেবে কাজ করে।

 

Live MCQ কেন ব্যবহার করবেন?

চাকরির পরীক্ষায় এগিয়ে থাকতে কঠিন অধ্যবসায় এর বিকল্প নেই। বাংলাদেশের প্রেক্ষাপটে বিশেষ করে সরকারি চাকরির প্রিলিমিনারি পরীক্ষায় সবার চেয়ে এগিয়ে যেতে প্রচুর পড়াশোনার পাশাপাশি নিয়মিত নিজের প্রস্তুতি যাচাই করাও প্রয়োজন।

বাংলাদেশের কয়েকটি চাকরির পরীক্ষা (যেমন, NTRC, BJS) ছাড়া বাকি প্রায় সব চাকরির প্রিলি পরীক্ষা প্রতিযোগিতামূলক।

অর্থাৎ চাকরির পরীক্ষায় SSC বা HSC এর মতো আপনি নিজের মতো করে ফলাফল পাচ্ছেন না। আপনি পড়াশুনা করলেন, মডেল টেস্টের বইতে পরীক্ষা দিয়ে ভাল নাম্বার পেলেন আর ভাবলেন যে কাট মার্কতো এমনই থাকে তাই প্রস্তুতি ঠিক আছে। আসলেই কি তাই?

পরিসংখ্যান বলে, চাকরিভেদে প্রিলিমিনারি পরীক্ষায় পাশ করতে হলে আপনাকে প্রথম ৫-১০% এর মধ্যে থাকতে হবে। কিন্তু, চূড়ান্ত পরীক্ষার আগে আপনি কোনভাবেই নিজের অবস্থান জানতে পারছেন না। কারন, আপনি কখনোই প্রিলি পরীক্ষার আগে আপনার প্রতিদ্বন্দ্বীদের সাথে পরীক্ষা দেয়ার সুযোগ পাচ্ছেন না।

যেমন, বিসিএসের প্রিলির জন্য আপনি একা একা মডেল টেস্ট দিয়ে যে প্রশ্নে ১২০ পেলেন এবং আগের বছরের কাট মার্কগুলো দেখে নিশ্চিতে ভেবে বসলেন যে প্রস্তুতি ঠিক আছে। আদতে দেখা যাবে, সেই একই প্রশ্নে পরীক্ষা হলে, ৩ লাখ পরীক্ষা দিলে, ১৫ হাজার পাবেন ১৩০ এর উপরে। নির্ভর করছে প্রশ্ন কঠিন না সহজ হল তার উপর। অর্থাৎ এই প্রশ্নে পরীক্ষা হলে আপনার পাশ করার কোন সম্ভাবনা নেই বললেই চলে।

অর্থাৎ আপনার প্রস্তুতির প্রকৃত অবস্থান জানতে আপনাকে পরীক্ষা দিতে হবে আপনি যাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন ঠিক তাদের সাথেই। Live MCQ™ আপনাকে সেই সুযোগটি করে দিয়েছে।

 

Live MCQ™ ব্যবহার করে, আপনি-

👉 বিসিএস, ব্যাংক, প্রাথমিক শিক্ষক নিয়োগ, NTRCA – সহ সকল চাকরির প্রস্তুতি নিতে পারবেন।

👉 চূড়ান্ত পরীক্ষার মত প্রতিদিন হাজারো পরীক্ষার্থীর সাথে পরীক্ষায় / মডেল টেস্টে অংশগ্রহণ করার সুযোগ পাবেন।

👉 একই প্রশ্নের পরীক্ষায় / মডেল টেস্টে সকল প্রতিযোগির সাপেক্ষে আপনার প্রস্তুতি এবং অবস্থান সম্পর্কে জানতে পারবেন।

👉 কোন প্রকার আলাদা পরিশ্রম ও সময় ব্যয় না করে প্রতিটি পরীক্ষার বিস্তারিত ফলাফল লাভ করবেন।

👉 আপনি যে কোন সময় পুরনো প্রশ্নপত্র সঠিক উত্তর ও নির্ভুল ব্যাখ্যাসহ দেখতে ও পড়তে পারবেন।

👉 আর্কাইভে থাকা টপিক ও সাবটপিক ভিত্তিক ৩ লাখের বেশি প্রশ্নোত্তর ব্যাখ্যা সহ পড়তে পারবেন।

👉 বিষয়ভিত্তিক ৫০০+ ভিডিও লেকচার এবং ৮০০+ পিডিএফ এর মাধ্যমে প্রস্তুতিকে আরও শানিত করতে পারবেন।

👉 এবং প্রতিযোগিতায় থেকে মূল পরীক্ষার জন্য ধাপে ধাপে নিজের উন্নতি করে যথাযথ প্রস্তুতি নেওয়ার সুযোগ পাবেন।

 

সহজে ব্যবহার উপযোগি পুরোপুরি বিজ্ঞাপনমুক্ত Live MCQ™ অ্যাপ-এ আছে Dynamic Info Panel, Tottho Kolpo Droom (TKD), Smart Search Quiz Master, Topic Guru, Topic Based Job Solution, Question Analytics, Smart Search, Audio Preparation, Study Group সহ অসংখ্য প্রিমিয়াম ফিচার।

 

Live MCQ™ প্লাটফর্মে কোন প্রকার আর্থিক ব্যয় না করে সম্পূর্ন ফ্রি-তে নিচের সেবাগুলো নিতে পারবেন যে কেউই-

⭐ ফ্রি সাপ্তাহিক মডেল টেস্ট (২০০ নম্বরের বিসিএস প্রিলি মডেল টেস্ট)

⭐ ফ্রি Daily NewsPicker

⭐ ফ্রি Weekly Bulletin

⭐ ফ্রি সাম্প্রতিক সমাচার

⭐ ফ্রি ক্যারিয়ার বিষয়ক পরামর্শ

⭐ ১৭০+ ফ্রি ভিডিও ক্লাস

⭐ ৫০০+ ফ্রি পিডিএফ

এছাড়া সম্পূর্ণ অ্যাপের সকল প্রিমিয়াম সার্ভিস ৭ দিন ফ্রি ট্রায়াল নেয়ার সুযোগ রয়েছে।