৪৬তম বিসিএস প্রিলি এখন চোখের সামনেই। আগামী ৯ মার্চ, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা। তাই ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার শেষ সময়ের প্রস্তুতি নিখুঁত করে তুলতে পারাটাই এখন সব পরীক্ষার্থীর প্রধান মাথা ব্যথা। কারণ প্রস্তুতি ভালো ভাবে গুছিয়ে নিতে না পারলে ভুগতে হবে চূড়ান্ত পরীক্ষায়। আর এই প্রস্তুতি যথাযথভাবে গুছিয়ে নেবার জন্য করতে হবে প্রচুর পড়াশোনা।

বিসিএস কত ঘন্টা পড়তে হবেঃ

পড়াশোনা বিষয়টা আসলে মানুষের শরীর এবং মন উভয়ের সমন্বয়ে হয়ে থাকে। আর মানুষভেদে এই সমন্বয় সব সময়ই আলাদা আলাদা হয়। তাই প্রতিদিন ঠিক কতো ঘন্টা পড়লে আপনি প্রিলিমিনারিতে নিশ্চিতভাবে উত্তীর্ণ হতে পারবেন তা আসলে নির্দিষ্ট করে বলা যায় না। কেউ হয়তো দৈনিক ৪ ঘন্টা পড়েই উত্তীর্ণ হতে পারেন, আবার কারো হয়তো উত্তীর্ণ হবার জন্য প্রতিদিন ৮ ঘন্টা করে পড়ালেখা করার দরকার পড়তে পারে।

তবে একটা কথা বলাই যায়, এই শেষ সময়ের প্রস্তুতিতে আপনি যতো বেশি সময় পড়াশোনার সাথে থাকবেন চূড়ান্ত পরীক্ষার দিন আপনার মাথা ব্যথা ঠিক ততোটাই কম থাকবে।

৪৬তম বিসিএস প্রস্তুতির জন্য পড়ার রুটিনঃ

৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার শেষ সময়ের প্রস্তুতি নিয়ে আপনাদের মাথা ব্যথা আরো বেশি কমাতে আপনাদেরই প্রিয় Live MCQ অ্যাপ ৪৬তম বিসিএস – শেষ মুহূর্তের বিষয়ভিত্তিক মিক্সড প্রস্তুতির নতুন রুটিন প্রকাশ করেছে। এই রুটিন ফলো করে মাত্র ৩৫ দিনেই বিসিএসের পুরো সিলেবাস শেষ করা সম্ভব হবে। ৩৫ দিনে বিসিএস প্রস্তুতি রুটিন পিডিএফ এই লিংক থেকে রুটিন টি ডাউনলোড করুন।

৩৫ দিনের এই রুটিনটিতে বিসিএসের সম্পূর্ণ সিলেবাসকে ছোট ছোট ভাগে ভাগ করে মিক্সড আকারে মোট ২০টি লাইভ পরীক্ষার মাধ্যমে পুরো সিলেবাস সম্পন্ন করা হবে। আর এই পরীক্ষাসমূহ শুরু হবে ২৭ জানুয়ারি, ২০২৪ তারিখে।

কেন Live MCQ – এ ৪৬তম বিসিএস প্রিলিমিনারি শেষ সময়ের প্রস্তুতি নিবেন?

আপনারা নিশ্চিয়ই জানেন, বিসিএস অনলাইন মডেল টেস্ট দেবার জন্য Live MCQ হচ্ছে বাংলাদেশের সর্ব প্রথম এবং সব থেকে বড় প্ল্যাটফর্ম। এখানে হাজার হাজার পরীক্ষার্থী একই সাথে একই সময়ে বিসিএস অনলাইন মডেল টেস্টসমূহে অংশ নিয়ে তাদের শেষ সময়ের প্রস্তুতির অবস্থা যাচাই করেন।

আপনাদের সুবিধার কথা মাথায় রেখে ৪৬তম বিসিএসকে টার্গেট করে Live MCQ অ্যাপে বিষয়ভিত্তিক এবং মিক্সড টপিকের উপর আরো ২টি নতুন রুটিন প্রকাশ করা হয়েছে। এই রুটিন ২টির পরীক্ষাসমূহ যথাক্রমে ১ এবং ২ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখ থেকে শুরু হবে। ৪৬তম বিসিএস প্রিলিমিনারি শেষ সময়ের প্রস্তুতি বিষয়ভিত্তিক এবং মিক্সড টপিকের রুটিন এখান থেকে রুটিন দেখলে বিষয়টি আপনারা খুব সহজেই বুঝতে পারবেন।

এবার আশা করি অনুধাবন করতে পেরেছেন কেন Live MCQ-য়েই ৪৬তম বিসিএস প্রিলিমিনারির জন্য শেষ সময়ের প্রস্তুতি নেয়াটা দরকার।

শেষ কথাঃ

৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার শেষ সময়ের প্রস্তুতি এখন থেকেই নিতে শুরু না করলে কিন্তু বেশি দেরি হয়ে যাবে এবং সিলেবাস পূর্ণাঙ্গভাবে শেষ করা সম্ভব হবে না। তাই আর দেরি না করে এখনি ৩৫ দিনের এই রুটিনটি ফলো করা শুরু করুন, আর Live MCQ-এর সাথে পড়াশোনা শুরু করে দিন নতুন উদ্যমে।

আপনাদের জন্য রইলো অশেষ শুভ কামনা।

Live MCQ – SINCE 2017