অবশেষে ৪৬তম বিসিএস পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করলো বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ২৬ এপ্রিল ৪৬তম বিসিএস পরীক্ষার পরিবর্তিত তারিখ ঘোষণা করলো সংস্থাটি। এর আগে ৯ মার্চ ৪৬তম বিসিএসের নতুন তারিখ ঘোষণা করেছিল বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। কিন্তু একই দিনে ময়মনসিংহ ও কুমিল্লা সিটি কর্পোরেশনের নির্বাচন এর তারিখ ঘোষণা হওয়ায় পিএসসি এই তারিখ পেছানোর পরিকিল্পনা করে।

উল্লেখ্য যে গত ৩১ জানুয়ারি ৪৫তম বিসিএস পরীক্ষার লিখিত পরীক্ষা শেষ হয়। এর পরেই পিএসসি একটি সাধারণ সভা আয়োজন করে ৪৬তম বিসিএস পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করবে বলে জানায়। গতকাল ১৪ ফেব্রুয়ারি ২০২৪ এ ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার জন্য হল বরাদ্দকরনের নোটিশের মাধ্যমে ৪৬তম বিসিএস পরীক্ষার পরিবর্তিত এই নতুন তারিখ টি জানা যায়।

এর পূর্বে পিএসসি এর একটি সূত্র থেকে জানা যায় যে আগামী ঈদের পরে যেকোন দিন হতে পারে ৪৬তম বিসিএস পরীক্ষা। তবে তখন নির্দিষ্ট তারিখ টি নিশ্চিত করা হয় নি। নতুন এই নোটিশের মাধ্যমে বিষয় টি স্পষ্ট হল।

এদিকে এতদিন ৪৬ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার পরিবর্তিত তারিখ নিয়ে পরীক্ষার্থীরা যথেষ্ট উদ্বেগের মধ্যে ছিলেন। Live MCQ ফেসবুক পেইজে এই বিষয়ে তারা প্রতিনিয়তই তাদের উদ্বেগের কথা প্রকাশ করে থাকেন। এই নতুন নোটিশের মাধ্যমে হয়তো এই উদ্বেগ কিছুটা হলেও দূর হবে। ৪৬তম বিসিএস পরীক্ষার্থীদের দুশ্চিন্তা না করে বরং আসন্ন পরীক্ষাকে সামনে রেখে ভাল ভাবে প্রস্তুতি নেওয়ার জন্য Live MCQ টিমের পক্ষ থেকে নির্দেশনা জানানো হল।

৪৬তম বিসিএসে মোট আবেদনকারীর সংখ্যা ৩ লক্ষ ৩৮ হাজার। এই বিসিএসের মাধ্যমে মোট ৩,১৪০টি ক্যাডার প্রদান করা হবে। এর মধ্যে সহকারী সার্জন হিসাবে ১,৬৮২, সহকারী ডেন্টাল সার্জন ১৬, শিক্ষা ক্যাডারে ৫২০, প্রশাসন ক্যাডারে ২৭৪, পররাষ্ট্র ক্যাডারে ১০, পুলিশ ক্যাডারে ৮০, আনসার ক্যাডারে ১৪, মৎস্য ক্যাডারে ২৬ এবং গণপূর্ত ক্যাডারে ৬৫ জন নিয়োগ দেওয়া হবে।

৪৬তম বিসিএস পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করেছে পিএসসি। আগামী ২৬ মার্চ অনুষ্ঠিত হবে ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা।