প্রিয় চাকরি প্রত্যাশী বন্ধুগণ, Live MCQ এর ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার কাট মার্ক সংক্রান্ত আলোচনায় আপনাদের স্বাগতম। আপনারা জানেন যে গত ২৬ এপ্রিল ২০২৪ তারিখ ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। অথেনটিক রেফারেন্স ও ব্যাখ্যা সহ ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্ন সমাধান PDF ডাউনলোড করতে এই লিংকে ক্লিক করুন।

প্রতিটি বিসিএস প্রিলিমিনারি শেষ হওয়ার পরেই পরীক্ষার্থীদের মধ্যে কাট মার্ক নিয়ে একটি উদ্বেগ দেখা যায়। ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায়ও এই বিষয়টি দেখা গিয়েছে। Live MCQ অ্যাাপ ব্যাবহারকারীগন বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাদের কাছে ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার কাট মার্ক নিয়ে প্রশ্ন করেছেন।

তাই ৪৬তম বিএইস প্রিলিমিনারি পরীক্ষার কাট মার্ক নিয়ে Live MCQ এনালিটিক্স প্রকাশ করছি।

ঘরে বসে বিসিএস প্রস্তুতি নিতে Live MCQ অ্যাাপ টি ইন্সটল করুন

আপনারা জেনে থাকবেন যে, প্রতিবার বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার পর এর মূল প্রশ্নের উপর Live MCQ অ্যাাপে পুনরায় আরেকটি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঠিক এমন পরীক্ষাগুলোতে গত ৩৮তম থেকে ৪৪তম বিসিএস পর্যন্ত বিসিএস এর প্রিলিমিনারির মূল প্রশ্নের পরীক্ষায় ৩৭% থেকে ৩৮% শিক্ষার্থী কাটমার্ক পেয়েছিলেন। ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার মূল প্রশ্নের পরীক্ষার সময় পরীক্ষার্থীর সংখ্যা অনেক বেড়ে যায়। যার মধ্যে –

  • ২৫% শিক্ষার্থী ১২০+ পেয়েছিলেন
  • ৩৩% শিক্ষার্থী ১১৬+ পেয়েছিলেন

আগের বিসিএসগুলোর ডাটার সাথে মিলিয়ে প্রেডিকশন দেয়া এবং পিএসসি কিছুটা কম পাশ করানোর ফলে ৪৫তম বিসিএস প্রিলিমিনারিতে কাট মার্ক সম্পর্কে আমাদের আন্দাজ/অনুমান সঠিকভাবে মেলেনি।

ফলশ্রুতিতে কেউ কেউ হয়তো ২ সপ্তাহ লিখিত পরীক্ষার জন্য পড়াশোনা করেছেন। অন্যদিকে আমরা কাটমার্ক বাড়িয়ে ধরলে এবং পিএসসি বেশি পাশ করালে অনেকেই প্রিলি ফেল ধরে নিয়ে পড়াশোনায় ২ সপ্তাহ পিছিয়ে পড়তেন। ৩৮তম তে আমাদের কয়েকজন ব্যবহারকারীর ক্ষেত্রে এমনটা হয়েছেও। তাই দুইয়ের মধ্যে বিবেচনা করে আমরা আশাবাদী হওয়া এবং সময় অপচয় না করে পড়াশোনার দিকে থাকাটা উত্তম মনে করেছি।

Live MCQ অ্যাাপে ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার মূল প্রশ্নের লাইভ পরীক্ষায় অংশ নিয়েছেন প্রায় ৩৩ হাজার পরীক্ষার্থী। আমরা, সার্বিক দিক বিবেচনায় ২৫% সেইফ ধরে নিচ্ছি। নিচের ইমেজে বিস্তারিত এনালিটিক্স দেয়া হল। আপনারা চাইলে নিজ বিবেচনায় কাটমার্ক আন্দাজ করে নিতে পারবেন।

৪৬তম বিসিএস প্রিলিমিনারী পরীক্ষায় কাট মার্ক - Live MCQ Analytics

লক্ষ্য করুনঃ

  • অনেকেই প্রশ্ন সলভ করে না বুঝেই বেশি মার্ক পেয়েছেন। তাই, যে মার্ক কাটমার্ক হিসেবে বিবেচনা করবেন তার থেকে কিছুটা কমিয়ে ধরতে পারেন।
  • পিএসসির সঙ্গে আমাদের উত্তর শতভাগ নাও মিলতে পারে। আমরা সলিড রেফারেন্স অনুসারে উত্তর নির্ধারণের চেষ্টা করি। এদিকে পিএসসি এবার যথারীতি বেশ কিছু ভুলও করেছে।
  • কতজন পাশ করাবে এটা এই মুহূর্তে পিএসসির চেয়ারম্যানও জানেন না। তাই, একদম নিশ্চিত কিছু নির্ধারণ আসলেই দুষ্কর।
46th BCS Question Solution PDF Download

বলে রাখা প্রয়োজন,

  • দিন শেষে এটা শুধুই একটা অনুমান; কিছুদিনের দুশ্চিন্তা লাঘবের চেষ্টা মাত্র।
  • যতটুকু যৌক্তিক করা সম্ভব, আমরা করার চেষ্টা করেছি; আমাদের বা যে কারোও আন্দাজের সাথে আপনাদের পাশ ফেইলের পরিবর্তন হচ্ছে না।
  • আমাদের দিক থেকে, না মিলে গেলেও কিছু যায় আসে না। ২/৩ সপ্তাহ লিখিত পরীক্ষার জন্য পড়াশোনা করে ফেলবেন এইতো?
  • লিখিত প্রস্তুতির জন্য পড়াশোনা না করে তো আর ক্যাডার হবেন না, অন্য চাকরি করবেন না। তাই, পড়াটা আজ হোক কাল হোক কাজে লাগবেই। সামনে অন্য চাকরির লিখিত পরীক্ষাও দিবেন। তাই, পড়ুন!
  • ২/৩ সপ্তাহ বেশি পড়াশুনা করার পরে যদি কাটমার্ক বেড়ে গিয়ে দুর্ভাগ্যক্রমে পাশ না আসে, আমাদেরকে দুটো কথা শুনিয়ে দিবেন। সমস্যা নেই।

তবে, হার মানা যাবে না, পড়াশুনা থামানো যাবে না। পরিশেষে, আমাদের জন্য কোন পরামর্শ থাকলে জানাবেন। শূন্য থেকে শুরু করে আপনাদের ভালবাসায় Live MCQ কী বিশাল একটা প্ল্যাটফর্ম হয়ে গেল! এই প্রাপ্তির প্রতিদান দেওয়ার শক্তি আমাদের নেই। আপনাদের জন্য রইলো দোয়া, ভালবাসা ও শুভকামনা।

Download Live Written App