বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার শেষ সময়ের প্রস্তুতিতে সব থেকে গুরুত্বপূর্ণ হচ্ছে বিসিএস মডেল টেস্ট দেয়া। কারণ যতো বেশি মডেল টেস্ট এখন আপনি দিতে পারবেন আপনার প্রস্তুতি ততোই নিখুঁত হয়ে উঠতে থাকবে। তবে এই মডেল টেস্ট কিন্তু গাইড বইয়ে একা একা অথবা কোন কোচিংয়ে একশ বা দুইশ পরীক্ষার্থীর সাথে দিয়ে খুব বেশি উপকার পাওয়া যায় না। চূড়ান্ত পরীক্ষায় যারা আপনার প্রতিযোগি হবেন তাদের সাথে একই সময়ে এই পরীক্ষা দিতে পারলে নিজের প্রস্তুতির অবস্থা জানা সহজ হয়। আর এ কারণে আপনাদের সুবিধার্থে Live MCQ বরাবরের মতো এবারও আয়োজন করেছে অনেকগুলো বিসিএস অনলাইন মডেল টেস্টের। যে মডেল টেস্টগুলোতে আপনি একই সময়ে একই সাথে হাজার হাজার প্রতিযোগির সাথে লাইভ পরীক্ষায় অংশ নিতে পারবেন।

বিসিএস বিষয়ভিত্তিক ও মিক্সড মডেল টেস্টঃ

Live MCQ আয়োজিত এই বিসিএস অনলাইন মডেল টেস্টসমূহ যেমন বিসিএস সিলেবাসের সকল বিষয়ের উপর আলাদা আলাদাভাবে নেয়া হবে ঠিক তেমনি আবার সকল বিষয়কে একসাথে করে মিক্সড আকারেও নেয়া হবে। সিলেবাসের বিষয়সমূহের উপর আলাদা আলাদাভাবে মোট ১৩টি সাবজেক্ট ফাইনাল মডেল টেস্ট দেবার সুযোগ পাবেন আপনি। এর ফলে প্রতিটি বিষয়ে আপনার প্রস্তুতির অবস্থা আলাদাভাবে বুঝতে পারবেন।

আবার আপনাকে বিসিএস চূড়ান্ত প্রিলি পরীক্ষার অনুভূতি দেবে Live MCQ আয়োজিত মিক্সড মডেল টেস্টসমূহ। এই অনুভূতি নেবার সুযোগ কিন্তু আপনি মাত্র ১ বার না, বরং চূড়ান্ত পরীক্ষায় যাবার আগে মোট ১৫ বার নেবার সুযোগ পাবেন! অর্থ্যাৎ Live MCQ প্ল্যাটফর্ম এবার মোট ১৫টি ফাইনাল ফুল মডেল টেস্ট দেবার ব্যবস্থা করেছে।

এই বিষয়ভিত্তিক এবং ফুল মডেল টেস্টসমূহ শুরু হবে আগামী ৩ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখ থেকে। আর এই পরীক্ষাসমূহে অংশ নিতে আপনার খরচ হবে মাত্র ২৫০ টাকা। 

২৫০ টাকা দিয়ে এই প্যাকেজটি কিনলে আপনি Live MCQ অ্যাপের স্মার্ট সার্চ, ডাইনামিক ইনফো প্যানেল এবং PDF Section-এ থাকা সাম্প্রতিক সমাচার বাটন ব্যবহার করার সুযোগ পাবেন। যার ফলে Smart Search ফিচার ব্যবহার করে Live MCQ আর্কাইভে থাকা যে কোন প্রশ্ন ও উত্তর ব্যাখ্যাসহ খুঁজে বের করা যাবে খুব সহজেই। এছাড়া ডাইনামিক ইনফো প্যানেল আপনাকে সর্বদা পরিবর্তনশীল তথ্যের সর্বশেষ আপডেট জানাবে। আর সাম্প্রতিক সমাচারের মাধ্যমে আপনি এক নজরেই জেনে নিতে পারবেন সর্বশেষ সালতামামি সহ অন্যান্য গুরুত্বপূর্ণ খবরসমূহ। 

তবে আপনার যদি Live MCQ-এর কোন প্রিমিয়াম প্যাকেজ নেয়া থাকে তবে এই পরীক্ষাসমূহে অংশ নেবার জন্য আর কোন টাকা আপনাকে খরচ করতে হবে না। অর্থ্যাৎ এই সকল লাইভ পরীক্ষা আপনি দিতে পারবেন সম্পূর্ণ ফ্রি-তে।

অল্প সময়ে বিসিএস প্রস্তুতিঃ

আপনি নিশ্চয়ই জানেন যে, আগামী ৯ মার্চ, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে বিসিএস চূড়ান্ত প্রিলিমিনারি পরীক্ষাটি। তার আগে শেষ পর্যায়ের প্রস্তুতি নেবার জন্য সময় কিন্তু আর খুব বেশি নেই। এই সময় আপনার প্রস্তুতির সঠিক অবস্থা জানতে পারবেন কেবল মাত্র বেশি বেশি মডেল টেস্টে অংশ নিলেই। তাই এই সময় নিজের স্বপ্নপূরণের জন্য একটু কষ্ট করে হলেও বেশি বেশি মডেল টেস্ট দিন।

কোচিং ছাড়া বিসিএস প্রস্তুতিঃ

অনলাইন প্ল্যাটফর্মে বিসিএস প্রস্তুতি নেবার ফলে আপনাকে আর দৌড়াতে হবে না কোচিং সেন্টারগুলির দ্বারে দ্বারে। ঘরে বসে খুব সহজেই প্রস্তুতি সম্পন্ন করতে পারার কারণে পড়াশোনার পেছনে সময় দিতে পারবেন অনেক বেশি। আর তাছাড়া আপনার হাতের মুঠোতেই সমাধান থাকবার ফলে যখন মন চাইবে তখনি আপনি করতে পারবেন পড়াশোনা।

কেন Live MCQ তে বিসিএস অনলাইন মডেল টেস্টে অংশগ্রহন করবেন ?

কারণটা খুব সহজ। একমাত্র Live MCQ-ই আপনাকে একই সময়ে একই সাথে হাজার হাজার প্রতিযোগির সাথে লাইভ পরীক্ষায় অংশ নেবার সুযোগ করে দিতে পারছে। 

এছাড়া Live MCQ থেকে আপনি আরো পাচ্ছেন, বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার বিষয়ে আরো অনেক তথ্য ও পরামর্শ। তাই আর দেরি না করে এখনি Enroll করুন Live MCQ আয়োজিত এই বিসিএস অনলাইন মডেল টেস্টসমূহের প্রোগ্রামে।