১৮তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষাটি অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১৫ মার্চ। শেষ পর্যায়ের প্রস্তুতির জন্য হাতে সময় এখন খুবই অল্প। এই সময়ে যতো বেশি মডেল টেস্ট এবং বিভিন্ন বিষয়ের সাবজেক্ট ফাইনাল টেস্ট দিতে পারবেন ততোই নিখুঁত হবে আপনার প্রস্তুতি। আপনার প্রস্তুতিতে সাহায্য করবার লক্ষ্যে Live MCQ টিম ১৮তম শিক্ষক নিবন্ধন (NTRCA) রিভাইসড রুটিনটি সাজিয়েছে। 

এবারের এই শিক্ষক নিবন্ধন পরীক্ষায় কলেজ ও স্কুল পর্যায় মিলিয়ে মোট আবেদনকারী সংখ্যা ১৮ লক্ষ ৬৫ হাজারেরও বেশি। NTRCA-এর ইতিহাসে এবারই সবচেয়ে বেশি আবেদনকারী আবেদন করেছেন। তাই এবার প্রতিযোগিতার মাত্রাও অনেক বেশি হবে। এই প্রতিযোগিতায় সকল পরীক্ষার্থীর মধ্যে প্রস্তুতিতে এগিয়ে থাকতে হলে যতো দ্রুত সম্ভব সাবজেক্ট ফাইনাল ও মডেল টেস্ট দেয়া শুরু করা দরকার। 

১৮তম শিক্ষক নিবন্ধন প্রস্তুতির কোর্স প্ল্যানঃ

মোট ২৪টি লাইভ পরীক্ষার সমন্বয়ে এই কোর্স প্ল্যানটি তৈরি করা হয়েছে। এই ২৪টি পরীক্ষার মধ্যে ১৩টি বিষয়ভিত্তিক মিক্সড ফাইনাল, ৪টি সাবজেক্ট ফাইনাল এবং ৭টি ফুল মডেল টেস্ট। Revised এই রুটিনের পরীক্ষা শুরু হবে ৩১ জানুয়ারি, ২০২৪ তারিখে।

আসুল তাহলে এবার জেনে নেয়া যাক এই রিভাইসড রুটিন অনুসারে কতো তারিখে কী কী টপিকের উপর পরীক্ষা অনুষ্ঠিত হবে তার বিস্তারিত বিবরণ।

 

৩১ জানুয়ারি, ২০২৪ তারিখে হবে ১ম পরীক্ষাটি। এই পরীক্ষার টপিকসমূহ নিম্নরূপ,

পার্ট-১: গণিত

টপিকঃ ল.সা.গু, গ.সা.গু, শতকরা, সুদকষা, লাভ-ক্ষতি। 

উৎসঃ ষষ্ঠ থেকে উচ্চ-মাধ্যমিক শ্রেণি পর্যন্ত গণিত বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বই) এবং যেকোনো ভালো মানের একটি গাইড বই।

পার্ট-২: সাধারণ জ্ঞান – বিজ্ঞান বিষয়ক

টপিকঃ বিজ্ঞান মানবদেহ, রোগ ও প্রতিষেধক, স্বাস্থ্য, চিকিৎসা ও পরিবেশ বিজ্ঞান।

উৎসঃ ষষ্ঠ থেকে মাধ্যমিক শ্রেণির বিজ্ঞান বোর্ড বই, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শ্রেণির জীববিজ্ঞান বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বই), ব্রিটানিকা, যেকোনো ভালো মানের গাইড বই (গাইড বই থেকে পড়ার ক্ষেত্রে কনফিউজিং বিষয়গুলো ক্রসচেক করে পড়া উত্তম)।

পার্ট-৩: English Grammar

টপিকঃ English Change of parts of speech, Right forms of verbs

উৎসঃ প্রচলিত যেকোনো গাইড বই, High School English Grammar and Composition by Wren and Martin, Advanced Learner’s Grammar and Composition by Chowdhury and Hossain, A Passage to the English Language by S.M. Zakir Hossain, Applied English Grammar and Composition by P. C. Das, English Grammar in Use by Raymond Murphy, Cliffs TOEFL Dictionaries (Oxford, Cambridge, Merriam-Webster etc). 

এক্ষেত্রে সব বই পড়া জরুরি নয়। গাইড বইয়ের পাশাপাশি উপর্যুক্ত বইগুলোর যেকোনো একটি পড়লেই হবে

২ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে হবে ২য় পরীক্ষাটি। এই পরীক্ষার টপিকসমূহ হচ্ছে,

পার্ট-১: সাধারণ জ্ঞান – আন্তর্জাতিক বিষয়াবলি

টপিকঃ GK – আন্তর্জাতিক বিষয়াবলি বিশ্ব ভৌগোলিক পরিচিতি (মহাদেশ, দেশ, রাজধানী, মুদ্রা, পার্লামেন্ট এবং নদী, প্রণালী, দ্বীপ, মহাসাগর), আন্তর্জাতিক রাজনীতি ও আনুষঙ্গিক বিষয়াবলি।

উৎসঃ বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বই), ব্রিটানিকা, ওয়ার্ল্ড এটলাস ওয়েবসাইট, সংশ্লিষ্ট ওয়েবসাইট এবং যেকোনো গাইড বই (গাইড বই থেকে পড়ার ক্ষেত্রে কনফিউজিং বিষয়গুলো ক্রসচেক করে পড়া উত্তম)।

পার্ট-২: বাংলা ব্যাকরণ

টপিকঃ প্রকৃতি – প্রত্যয়, বাংলা বানান রীতি, ণ-ত্ব ও ষ-ত্ব বিধান, যুক্তাক্ষর বিশ্লেষণ।

উৎসঃ অষ্টম শ্রেণি ও মাধ্যমিক বাংলা ব্যাকরণ বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বই), বাংলা একাডেমির অভিধান অথবা যেকোনো স্কলার (যেমন, ড. হায়াৎ মামুদ)-এর বই। (ব্যাকরণের ক্ষেত্রে গাইড থেকে পড়াশোনা করলে বিতর্কিত বিষয়গুলো বোর্ড বই ও বাংলা একাডেমি অভিধান থেকে ক্রসচেক করে নিতে পারলে ভালো হয়)।

পার্ট-৩: গণিত

টপিকঃ বীজগাণিতিক উৎপাদক, বর্গ ও ঘনসম্বলিত সূত্রাবলি ও প্রয়োগ।

উৎসঃ ষষ্ঠ থেকে উচ্চ-মাধ্যমিক শ্রেণি পর্যন্ত গণিত বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বই) এবং যেকোনো ভালো মানের একটি গাইড বই।

৪ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে ৩য় পরীক্ষাটি। এই পরীক্ষার টপিকসমূহ হলো,

পার্ট-১: English Grammar

টপিকঃ English Completing sentences, Translation from Bengali to English, Translation from English to Bengali.

উৎসঃ প্রচলিত যেকোনো গাইড বই, High School English Grammar and Composition by Wren and Martin, Advanced Learner’s Grammar and Composition by Chowdhury and Hossain, A Passage to the English Language by S.M. Zakir Hossain, Applied English Grammar and Composition by P. C. Das, English Grammar in Use by Raymond Murphy, Cliffs TOEFL Dictionaries (Oxford, Cambridge, Merriam-Webster etc.) 

এক্ষেত্রে সকল বই পড়া জরুরি নয়। গাইড বইয়ের পাশাপাশি উপর্যুক্ত বইগুলোর যেকোনো একটি বেছে নিলেই হবে।

পার্ট-২: সাধারণ জ্ঞান – বাংলাদেশ বিষয়াবলি

টপিকঃ বাংলাদেশের ইতিহাস (ব্রিটিশ শাসন, ব্রিটিশ শাসনের বিরুদ্ধে আন্দোলন, উপমহাদেশের স্বাধীনতা আন্দোলন ইত্যাদি)।

উৎসঃ বোর্ড বই (বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা সংশ্লিষ্ট NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বই), বাংলাপিডিয়া অথবা যেকোনো ভালো গাইড বই (গাইড বই থেকে পড়ার ক্ষেত্রে অবশ্যই কনফিউজিং বিষয়গুলো ক্রসচেক করে নিতে হবে)।

পার্ট-৩: সাধারণ জ্ঞান – কম্পিউটার বিষয়ক

টপিকঃ কম্পিউটার ও প্রযুক্তি কম্পিউটার সংক্রান্ত মৌলিক বিষয় – ইতিহাস, সংগঠন, প্রকারভেদ ইত্যাদি। 

উৎসঃ অষ্টম, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শ্রেণির কম্পিউটার ও তথ্য প্রযুক্তি বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বই), ব্রিটানিকা, যেকোনো ভালো মানের গাইড বই (গাইড বই থেকে পড়ার ক্ষেত্রে অবশ্যই কনফিউজিং বিষয়গুলো ক্রসচেক করে নিতে হবে)।

৬ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে ৪র্থ পরীক্ষাটি হবে। এই পরীক্ষার টপিকসমূহ নিম্নরূপ,

পার্ট-১: সাধারণ জ্ঞান – আন্তর্জাতিক বিষয়াবলি

টপিকঃ জাতিসংঘ, আঞ্চলিক ও অর্থনৈতিক সংগঠন।

উৎসঃ বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বই), ব্রিটানিকা, হিস্টরি.কম, সংশ্লিষ্ট ওয়েবসাইট এবং যেকোনো ভালো মানের গাইড বই (গাইড বই থেকে পড়ার ক্ষেত্রে অবশ্যই কনফিউজিং বিষয়গুলো ক্রসচেক করে নিতে হবে)।

পার্ট-২: বাংলা ব্যাকরণ

টপিকঃ বাংলা বাক্য সংকোচন/এক কথায় প্রকাশ, ভাষারীতি ও বিরামচিহ্নের ব্যবহার, যথার্থ অনুবাদ ও শিরোনাম, ধ্বনি পরিবর্তন।

উৎসঃ অষ্টম শ্রেণি ও মাধ্যমিক বাংলা ব্যাকরণ বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়), বাংলা একাডেমির অভিধান অথবা যেকোনো স্কলার (যেমন: ড. হায়াৎ মামুদ)-এর বই। (ব্যাকরণের ক্ষেত্রে গাইড থেকে পড়লে বিতর্কিত বিষয়গুলো বোর্ড বই ও বাংলা একাডেমি অভিধান থেকে ক্রসচেক করে নিতে হবে)।

পার্ট-৩: গণিত

টপিকঃ ল.সা.গু, গ.সা.গু, বাস্তব সমস্যা সমাধানে বীজগাণিতিক সূত্র গঠন ও প্রয়োগ।

উৎসঃ ষষ্ঠ থেকে উচ্চ-মাধ্যমিক শ্রেণি পর্যন্ত গণিত বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়) এবং যেকোনো ভালো মানের একটি গাইড বই।

৮ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে হবে ৫ম পরীক্ষাটি। এই পরীক্ষার টপিকসমূহ নিম্নরূপ,

পার্ট-১: সাধারণ জ্ঞান – বাংলাদেশ বিষয়াবলি

টপিকঃ ভাষা আন্দোলন, যুক্তফ্রন্ট নির্বাচন, ছয়দফা, আগরতলা ষড়যন্ত্র মামলা, উনসত্তরের গণ অভ্যুত্থান, সত্তরের নির্বাচন।

উৎসঃ ইতিহাস সংক্রান্ত বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়), স্বাধীনতা যুদ্ধের দলিলপত্র, বাংলাপিডিয়া ও যেকোনো গাইড বই (গাইড বই থেকে পড়ার ক্ষেত্রে অবশ্যই কনফিউজিং বিষয়গুলো ক্রসচেক করে নিতে হবে)।

পার্ট-২: English Grammar

টপিকঃ English Transformation of sentences.

উৎসঃ প্রচলিত যেকোনো গাইড বই, High School English Grammar and Composition by Wren and Martin, Advanced Learner’s Grammar and Composition by Chowdhury and Hossain, A Passage to the English Language by S.M. Zakir Hossain, Applied English Grammar and Composition by P. C. Das, English Grammar in Use by Raymond Murphy, Cliffs TOEFL Dictionaries (Oxford, Cambridge, Merriam-Webster etc.)  এক্ষেত্রে সকল বই পড়া জরুরি নয়। গাইড বইয়ের পাশাপাশি উপর্যুক্ত বইগুলোর যেকোনো একটি বেছে নিলেই হবে।

পার্ট-৩: বাংলা ব্যাকরণ

টপিকঃ ভুল সংশোধন বা শুদ্ধকরণ/প্রয়োগ-অপপ্রয়োগ, লিঙ্গ পরিবর্তন।

উৎসঃ অষ্টম শ্রেণি ও মাধ্যমিক বাংলা ব্যাকরণ বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়), বাংলা একাডেমির অভিধান অথবা যেকোনো স্কলার (যেমন: ড. হায়াৎ মামুদ)-এর বই। (ব্যাকরণ – এর ক্ষেত্রে গাইড থেকে পড়াশোনা করলে বিতর্কিত বিষয়গুলো বোর্ড বই ও বাংলা একাডেমি অভিধান থেকে ক্রসচেক করে নিলে উত্তম হবে।)

১০ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে ৬ষ্ঠ (১ম ফুল মডেল টেস্ট) পরীক্ষাটি।

১১ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে ৭ম পরীক্ষাটি। এই পরীক্ষার টপিকসমূহ হলো,

পার্ট-১: গণিত

টপিকঃ সূচক ও লগারিদমের সূত্র ও প্রয়োগ।

উৎসঃ ষষ্ঠ থেকে উচ্চ-মাধ্যমিক শ্রেণি পর্যন্ত গণিত বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়) এবং যেকোনো ভালো মানের একটি গাইড বই।

পার্ট-২: সাধারণ জ্ঞান – কম্পিউটার বিষয়ক

টপিকঃ কম্পিউটার পেরিফেরালস, দৈনন্দিন জীবনে কম্পিউটার ও তথ্য প্রযুক্তির ব্যবহার (শিক্ষা, চিকিৎসা, খেলাধুলা, হোম)।

উৎসঃ অষ্টম, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শ্রেণির কম্পিউটার ও তথ্য প্রযুক্তি বোর্ড বই [NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়], ব্রিটানিকা, যেকোনো গাইড বই (গাইড বই থেকে পড়ার ক্ষেত্রে অবশ্যই কনফিউজিং বিষয়গুলো ক্রসচেক করে নিতে হবে)।

পার্ট-৩: সাধারণ জ্ঞান – বাংলাদেশ বিষয়াবলি

টপিকঃআন্তর্জাতিক সম্পর্ক-এ বাংলাদেশ, বিভিন্ন সংস্থায় বাংলাদেশের সদস্যপদ, বাংলাদেশের মানব সম্পদ উন্নয়ন (প্রবাসী প্রেরণ ও প্রবাসী আয় পরিস্থিতি)।

উৎসঃ বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়), ব্রিটানিকা, হিস্টরি.কম, সংশ্লিষ্ট ওয়েবসাইট, বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা, বাজেট এবং যেকোনো গাইড বই (গাইড বই থেকে পড়ার ক্ষেত্রে অবশ্যই কনফিউজিং বিষয়গুলো ক্রসচেক করে নিতে হবে)।

১২ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে ৮ম পরীক্ষাটি। এই পরীক্ষার টপিকসমূহ হলো,

পার্ট-১: সাধারণ জ্ঞান – বাংলাদেশ বিষয়াবলি

টপিকঃ একাত্তরের অসহযোগ আন্দোলন ও মুক্তিযুদ্ধ।

উৎসঃ ইতিহাস সংক্রান্ত বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়), স্বাধীনতা যুদ্ধের দলিলপত্র, বাংলাপিডিয়া বাংলাদেশ আওয়ামীলীগ সহ সংশ্লিষ্ট ওয়েবসাইট ও যেকোনো গাইড বই (গাইড বই থেকে পড়ার ক্ষেত্রে অবশ্যই কনফিউজিং বিষয়গুলো ক্রসচেক করে নিতে হবে)।

পার্ট-২: English Grammar

টপিকঃ English Spelling, Synonyms and Antonyms.

উৎসঃ প্রচলিত যেকোনো গাইড বই, High School English Grammar and Composition by Wren and Martin, Advanced Learner’s Grammar and Composition by Chowdhury and Hossain, A Passage to the English Language by S.M. Zakir Hossain, Applied English Grammar and Composition by P. C. Das, English Grammar in Use by Raymond Murphy, Cliffs TOEFL Dictionaries (Oxford, Cambridge, Merriam-Webster etc.) এক্ষেত্রে সকল বই পড়া জরুরি নয়। গাইড বইয়ের পাশাপাশি উপর্যুক্ত বইগুলোর যেকোনো একটি বেছে নিলেই হবে।

পার্ট-৩: গণিত

টপিকঃ পরিমিতি ও ত্রিকোণমিতি সম্পর্কিত সাধারণ ধারণা, নিয়ম ও প্রয়োগ।

উৎসঃ ষষ্ঠ থেকে উচ্চ-মাধ্যমিক শ্রেণি পর্যন্ত গণিত বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়) এবং যেকোনো ভালো মানের একটি গাইড বই।

১৪ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে ৯ম পরীক্ষাটি। এই পরীক্ষার টপিকসমূহ হলো,

পার্ট-১: গণিত

টপিকঃ বাস্তব সংখ্যা, সরল সমীকরণ, সরল সহ-সমীকরণ।

উৎসঃ ষষ্ঠ থেকে উচ্চ-মাধ্যমিক শ্রেণি পর্যন্ত গণিত বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়) এবং যেকোনো ভালো মানের একটি গাইড বই।

পার্ট-২: বাংলা ব্যাকরণ

টপিকঃ পদ প্রকরণ, কাল, উপসর্গ, বাক্য।

উৎসঃ অষ্টম শ্রেণি ও মাধ্যমিক বাংলা ব্যাকরণ বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়), বাংলা একাডেমির অভিধান অথবা যেকোনো স্কলার (যেমন: ড. হায়াৎ মামুদ)-এর বই। (ব্যাকরণের ক্ষেত্রে গাইড থেকে পড়াশোনা করলে বিতর্কিত বিষয়গুলো বোর্ড বই ও বাংলা একাডেমি অভিধান থেকে ক্রসচেক করে নেয়া দরকার)।

পার্ট-৩: সাধারণ জ্ঞান – বাংলাদেশ বিষয়াবলি

টপিকঃ বাংলার সংস্কৃতি, বাংলাদেশের জাতীয় বিষয়াবলী, বাংলাদেশের সমাজজীবন, সমস্যা, জনমিতিক পরিচয়।

উৎসঃ ইতিহাস সংক্রান্ত বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়), বাংলাপিডিয়া, জনশুমারির রিপোর্ট ও মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক শ্রেণির পৌরনীতি বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়), যেকোনো গাইড বই (গাইড বই থেকে পড়ার ক্ষেত্রে কনফিউজিং বিষয়গুলো ক্রসচেক করে নিতে হবে)।

১৬ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে ১০ম পরীক্ষাটি। এই পরীক্ষার টপিকসমূহ হলো,

পার্ট-১: বাংলা সাহিত্য

টপিকঃ বাংলা সাহিত্যের প্রাচীন যুগ, মধ্যযুগ ও বাংলা সাহিত্য বিষয়ক পত্রিকা।

উৎসঃ ষষ্ঠ থেকে উচ্চ-মাধ্যমিক শ্রেণি পর্যন্ত বাংলা সাহিত্যপাঠ বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়), যেকোনো একজন ভালো একাডেমিক লেখকের বই; বাংলাপিডিয়া; বাজারে প্রচলিত যেকোনো ভালো গাইড বই (গাইড বই থেকে পড়ার ক্ষেত্রে কনফিউজিং বিষয়গুলো ক্রসচেক করে নিতে হবে)।

পার্ট-২: English Grammar

টপিকঃ English Number, Voice, Idioms and Phrases.

উৎসঃ প্রচলিত যেকোনো গাইড বই, High School English Grammar and Composition by Wren and Martin, Advanced Learner’s Grammar and Composition by Chowdhury and Hossain, A Passage to the English Language by S.M. Zakir Hossain, Applied English Grammar and Composition by P. C. Das, English Grammar in Use by Raymond Murphy, Cliffs TOEFL Dictionaries (Oxford, Cambridge, Merriam-Webster etc.) এক্ষেত্রে সকল বই পড়া জরুরি নয়। গাইড বইয়ের পাশাপাশি উপর্যুক্ত বইগুলোর যেকোনো একটি বেছে নিলেই হবে।

পার্ট-৩: সাধারণ জ্ঞান – বাংলাদেশ বিষয়াবলি

টপিকঃ রাষ্ট্র, নাগরিকতা, সরকার ও রাজনীতি, সরকারি ও বেসরকারি লক্ষ্য, নীতি, পরিকল্পনা (অর্থনৈতিক, সামাজিক, স্বাস্থ্য ও শিক্ষা), কর্মসূচি।

উৎসঃ অষ্টম, মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক শ্রেণির পৌরনীতি বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়), জাতিসংঘসহ সংশ্লিষ্ট ওয়েবসাইট এবং যেকোনো গাইড বই (গাইড বই থেকে পড়ার ক্ষেত্রে কনফিউজিং বিষয়গুলো ক্রসচেক করে নিতে হবে)।

১৮ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে ১১তম পরীক্ষাটি। এই পরীক্ষার টপিকসমূহ হলো,

পার্ট-১: গণিত

টপিকঃ রেখা, কোণ ও বৃত্ত ক্ষেত্রফল সম্পর্কিত সাধারণ ধারণা, নিয়ম ও প্রয়োগ।

উৎসঃ ষষ্ঠ থেকে উচ্চ-মাধ্যমিক শ্রেণি পর্যন্ত গণিত বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়) এবং যেকোনো ভালো মানের একটি গাইড বই।

পার্ট-২: সাধারণ জ্ঞান – আন্তর্জাতিক বিষয়াবলি

টপিকঃ বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ, নবায়নযোগ্য শক্তি, পরিবেশ বিষয়ক ইস্যু ও সংস্থা, বিভিন্ন পুরস্কার ও সম্মাননা। 

উৎসঃ ভূগোল ও পরিবেশ সম্পর্কিত অষ্টম, মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক শ্রেণির বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়), বাংলাপিডিয়া, ওয়ার্ল্ড এটলাস ওয়েবসাইট, ব্রিটানিকা সংশ্লিষ্ট ওয়েবসাইট এবং যেকোনো গাইড বই (গাইড বই থেকে পড়ার ক্ষেত্রে কনফিউজিং বিষয়গুলো ক্রসচেক করে নিতে হবে)।

পার্ট-৩: English Grammar

টপিকঃ Fill in the blanks with appropriate words, Meaning of Proverbs and Phrases.

উৎসঃ প্রচলিত যেকোনো গাইড বই, High School English Grammar and Composition by Wren and Martin, Advanced Learner’s Grammar and Composition by Chowdhury and Hossain, A Passage to the English Language by S.M. Zakir Hossain, Applied English Grammar and Composition by P. C. Das, English Grammar in Use by Raymond Murphy, Cliffs TOEFL Dictionaries (Oxford, Cambridge, Merriam-Webster etc.)এক্ষেত্রে সকল বই পড়া জরুরি নয়। গাইড বইয়ের পাশাপাশি উপর্যুক্ত বইগুলোর যেকোনো একটি বেছে নিলেই হবে।

২০ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে ১২তম (২য় ফুল মডেল টেস্ট) পরীক্ষাটি।

২২ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে ১৩তম পরীক্ষাটি। এই পরীক্ষার টপিকসমূহ হলো,

পার্ট-১: সাধারণ জ্ঞান – বাংলাদেশ বিষয়াবলি

টপিকঃ বাংলাদেশের অর্থনীতি (খাত, আমদানি, রপ্তানি ইত্যাদি), সম্পদ (বন, কৃষি, শিল্প, পানি), যোগাযোগ ব্যবস্থা [অর্থনৈতিক সমীক্ষা, বাজেট, ও অন্যান্য সমীক্ষা)।

উৎসঃ যেকোনো গাইড বই, NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বোর্ড বই, সর্বশেষ প্রকাশিত অর্থনৈতিক সমীক্ষা, বাজেট, কৃষি পরিসংখ্যান বর্ষগ্রন্থগ্রন্থ, EPB -এর আমদানি-রপ্তানি রিপোর্ট। (গাইড বই থেকে পড়ার ক্ষেত্রে কনফিউজিং বিষয়গুলো ক্রসচেক করে নিতে হবে)।

পার্ট-২: গণিত

টপিকঃ ত্রিভুজ, চতুর্ভুজ ও অন্যান্য বহুভুজ সংক্রান্ত ক্ষেত্রফল ও অন্যান্য প্রয়োগ।

উৎসঃ ষষ্ঠ থেকে উচ্চ-মাধ্যমিক শ্রেণি পর্যন্ত গণিত বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়) এবং যেকোনো ভালো মানের একটি গাইড বই।

পার্ট-৩: English Grammar

টপিকঃ Word and Sentence Meaning, Identifying Correct sentence, Identifying incorrect part of sentence etc.

উৎসঃ প্রচলিত যেকোনো গাইড বই, High School English Grammar and Composition by Wren and Martin, Advanced Learner’s Grammar and Composition by Chowdhury and Hossain, A Passage to the English Language by S.M. Zakir Hossain, Applied English Grammar and Composition by P. C. Das, English Grammar in Use by Raymond Murphy, Cliffs TOEFL Dictionaries (Oxford, Cambridge, Merriam-Webster etc.) 

এক্ষেত্রে সকল বই পড়া জরুরি নয়। গাইড বইয়ের পাশাপাশি উপর্যুক্ত বইগুলোর যেকোনো একটি বেছে নিলেই হবে।

২৪ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে ১৪তম পরীক্ষাটি। এই পরীক্ষার টপিকসমূহ হচ্ছে, 

পার্ট-১: সাধারণ জ্ঞান – আন্তর্জাতিক বিষয়াবলি

টপিকঃ বৈশ্বিক নিরাপত্তা, নিরাপত্তা সংক্রান্ত ইস্যু ও সংস্থা, আন্তর্জাতিক রাজনীতি ও আনুষঙ্গিক বিষয়াবলি। 

উৎসঃ বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়), ব্রিটানিকা, হিস্টরি.কম, সংশ্লিষ্ট ওয়েবসাইট এবং যেকোনো গাইড বই (গাইড বই থেকে পড়ার ক্ষেত্রে কনফিউজিং বিষয়গুলো ক্রসচেক করে নিতে হবে)।

পার্ট-২: বাংলা সাহিত্য

টপিকঃ বাংলা সাহিত্যের আধুনিক যুগের গুরুত্বপূর্ণ লেখক (মীর মশাররফ হোসেন, ফররুখ আহমেদ, বেগম রোকেয়া, দীনবন্ধু মিত্র, কায়কোবাদ, বাংলা সাহিত্যের পঞ্চপান্ডব ও সমসাময়িক গুরুত্বপূর্ণ লেখক)। ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ বিষয়ক সাহিত্য, কবি সাহিত্যিকদের ছদ্মনাম ও উপাধি।

উৎসঃ ষষ্ঠ থেকে উচ্চ-মাধ্যমিক শ্রেণি পর্যন্ত বাংলা সাহিত্যপাঠ বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়), যেকোনো একজন ভালো একাডেমিক লেখকের বই, বাংলাপিডিয়া, বাজারে প্রচলিত যেকোনো ভালো মানের গাইড বই (গাইড বই থেকে পড়ার ক্ষেত্রে কনফিউজিং বিষয়গুলো ক্রসচেক করে নিতে হবে)।

পার্ট-৩: সাধারণ জ্ঞান

টপিকঃ GK – বিজ্ঞান প্রাত্যহিক জীবনে বিজ্ঞান (পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞান সংশ্লিষ্ট মৌলিক বিষয়)। 

উৎসঃ ষষ্ঠ থেকে মাধ্যমিক শ্রেণির বিজ্ঞান বোর্ড বই, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শ্রেণির পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞান বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়), ব্রিটানিকা, যেকোনো গাইড বই (গাইড বই থেকে পড়ার ক্ষেত্রে কনফিউজিং বিষয়গুলো ক্রসচেক করে নিতে হবে)।

২৬ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে ১৫তম পরীক্ষাটি। এই পরীক্ষার টপিকসমূহ নিম্নরূপ, 

পার্ট-১: সাধারণ জ্ঞান

টপিকঃ GK – বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি সাম্প্রতিক গুরুত্বপূর্ণ জাতীয় ইস্যু ও ঘটনাবলি।

উৎসঃ জাতীয় ও আন্তর্জাতিক পত্রিকা রিপোর্ট, সংশ্লিষ্ট ওয়েবসাইট, Live MCQ – সাম্প্রতিক সমাচার এবং যেকোনো গাইডবই (গাইড বই থেকে পড়ার ক্ষেত্রে কনফিউজিং বিষয়গুলো ক্রসচেক করে নিতে হবে)।

পার্ট-২: বাংলা ব্যাকরণ

টপিকঃ বাংলা ধ্বনি, বর্ণ, শব্দ, বাংলা ভাষা ও এর ক্রমবিকাশ (সিলেবাস বহির্ভূত অন্যান্য গুরুত্বপূর্ণ টপিক)।

উৎসঃ অষ্টম শ্রেণি ও মাধ্যমিক বাংলা ব্যাকরণ বোর্ড বই (NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়), বাংলা একাডেমির অভিধান অথবা যেকোনো স্কলার (যেমন: ড. হায়াৎ মামুদ)-এর বই। (ব্যাকরণ – এর ক্ষেত্রে গাইড থেকে পড়াশোনা করলে বিতর্কিত বিষয়গুলো বোর্ড বই ও বাংলা একাডেমি অভিধান থেকে ক্রসচেক করে নিতে হবে।)

পার্ট-৩: সাধারণ জ্ঞান – বাংলাদেশ বিষয়াবলি

টপিকঃ বাংলাদেশের অর্থনীতি (খাত, আমদানি, রপ্তানি ইত্যাদি), সম্পদ (বন, কৃষি, শিল্প, পানি), যোগাযোগ ব্যবস্থা [অর্থনৈতিক সমীক্ষা, বাজেট, ও অন্যান্য সমীক্ষা)।

উৎসঃ যেকোনো গাইড বই, NCTB ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বোর্ড বই, সর্বশেষ প্রকাশিত অর্থনৈতিক সমীক্ষা, বাজেট, কৃষি পরিসংখ্যান বর্ষগ্রন্থগ্রন্থ, EPB -এর আমদানি-রপ্তানি রিপোর্ট। (গাইড বই থেকে পড়ার ক্ষেত্রে কনফিউজিং বিষয়গুলো ক্রসচেক করে নিতে হবে)।

  • ২৮ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে ১৬তম সাবজেক্ট ফাইনাল – সাধারণ জ্ঞান সম্পূর্ণ (বিজ্ঞান ও কম্পিউটারসহ) পরীক্ষাটি।
  • ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে ১৭তম (৩য় ফুল মডেল টেস্ট) পরীক্ষাটি।
  • ১ মার্চ, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে ১৮তম (সাব্জেক্ট ফাইনাল – বাংলা সাহিত্য ও ব্যাকরণ) পরীক্ষাটি।
  • ৩ মার্চ, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে ১৯তম (সাব্জেক্ট ফাইনাল – গণিত) পরীক্ষাটি।
  • ৫ মার্চ, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে ২০তম (সাব্জেক্ট ফাইনাল – English Grammar and Literature) পরীক্ষাটি।
  • ৭ মার্চ, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে ২১তম (ফাইনাল ফুল মডেল টেস্ট-১) পরীক্ষাটি।
  • ৯ মার্চ, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে ২২তম (ফাইনাল ফুল মডেল টেস্ট-২) পরীক্ষাটি।
  • ১১ মার্চ, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে ২৩তম (ফাইনাল ফুল মডেল টেস্ট-৩) পরীক্ষাটি।
  • ১৩ মার্চ, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে ২৪তম (ফাইনাল ফুল মডেল টেস্ট-৪) পরীক্ষাটি।

 

এই রুটিনের PDF লিঙ্কঃ  Click here to download

অথবা, 

Live MCQ অ্যাপের হোম পেইজের PDF Section-এর ‘রুটিন ও কারিকুলাম’ অপশন থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

 

১৮তম NTRCA নিয়োগ প্রস্তুতি প্যাকেজের বিস্তারিতঃ

মাত্র ৩৯৮ টাকার মূল্যমানের ১৮তম নিবন্ধন প্রিলি পরীক্ষা পর্যন্ত মেয়াদী এই প্যাকেজে উপরের ২৪টি লাইভ পরীক্ষার পাশাপাশি আপনি জব সল্যুশন ভিডিয়ো ক্লাস ও অন্যান্য গুরুত্বপূর্ণ PDF লেকচারও পাবেন। এই ভিডিয়ো ক্লাস এবং PDF লেকচারসমূহ আপনার শেষ পর্যায়ের প্রস্তুতিতে বিশেষভাবে সহায়ক হবে। 

এই প্যাকেজটি নিয়ে রিভাইসড রুটিনটি ঠিক মতো অনুসরণ করলে আপনি চূড়ান্ত পরীক্ষার আগেই অন্তত একবার ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সাজেশন পুরোপুরিভাবে শেষ করতে পারবেন।

এক্ষেত্রে উল্লেখ্য, আপনার যদি Live MCQ-এর কোন প্রিমিয়াম প্যাকেজ নেয়া থাকে তাহলে এই রুটিনের সকল পরীক্ষা ফ্রি-তে দিতে পারবেন এবং Live MCQ প্রতি মাসের ১০, ২০ ও ৩০ তারিখ একটি করে ফুল মডেল টেস্ট নিয়ে থাকে।

তাই আর দেরি না করে ঘরে বসেই ১৮তম শিক্ষক নিবন্ধন (NTRCA) সহ সকল চাকরির প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্য Live MCQ অ্যাপ ইনস্টল করুন এখনি।

 

Live MCQ Android অ্যাপঃ https://play.google.com/store/apps/details?id=com.livemcq.livemcq&fbclid

Live MCQ iOS অ্যাপঃ https://apps.apple.com/app/id1644524044

Live MCQ ওয়েবসাইটঃ  https://livemcq.com/app

 

যেকোনো প্রয়োজন ও পরামর্শের জন্য ফেসবুক পেইজে মেসেজ দিতে ক্লিক করুনঃ  https://m.me/livemcq

অথবা, কল করুন 01701-377322 এই নম্বরে।

Live MCQ টিম অ্যাপ সংক্রান্ত আপনার যেকোনো সমস্যার সমাধানে সব সময়ই প্রস্তুত।

আপনার সার্বিক সাফল্য কামনায়,

Live MCQ টিম।

Live MCQ – SINCE 2017